Download WordPress Themes, Happy Birthday Wishes

কোপা আমেরিকার প্রথম ম্যাচেই আর্জেন্টিনার প্রতিপক্ষ চিলি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলতি বছরের জুন-জুলাইয়ে ব্রাজিলে অনুষ্ঠিত হয়েছে দক্ষিণ আমেরিকার সেরা ফুটবল আসর ‘কোপা আমেরিকা’ টুর্নামেন্ট । সেই আসরের এক বছরের মাথায় আবারও অনুষ্ঠিত হতে চলেছে পরবর্তী কোপা আমেরিকা ফুটবলের লড়াই । এবার ব্রাজিলের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার মাটিতে আয়োজিত হবে টুর্নামেন্ট , সাথে সহ আয়োজক হিসেবে থাকছে কলম্বিয়া ।

কোপার ইতিহাসে এই প্রথমবার যৌথ আয়োজন হতে চলেছে । আর্জেন্টিনা আর কলম্বিয়ার মাটিতে অনুষ্ঠিত কোপা আমেরিকা আসরের গ্রুপিং হয়ে গেছে মঙ্গলবার (৩ ডিসেম্বর) । যেখানে ‘এ’ গ্রুপে আর্জেন্টিনা আর সহ-আয়োজক কলম্বিয়া থাকছে ‘বি’ গ্রুপে ।

আগামী কোপার ফরম্যাটে আসছে খানিকটা নতুনত্ব । দক্ষিণ আমেরিকার ১০টি দেশের সাথে অতিথি দেশ হিসেবে খেলবে এশিয়ান চ্যাম্পিয়ন কাতার আর অস্ট্রেলিয়া । সর্বশেষ চলতি বছরের কোপা আমেরিকাতেও খেলেছে কাতার ।

এবারে আর আগের মত তিন গ্রুপ নয় , বরং ১২ দলকে ভাগ করা হয়েছে দুই গ্রুপে । প্রতি গ্রুপ থেকে চার দল খেলবে কোয়ার্টার ফাইনালে ।

‘এ’ গ্রুপে আর্জেন্টিনার সাথে খেলবে চিলি , অস্ট্রেলিয়া, বলিভিয়া, উরুগুয়ে ও প্যারাগুয়ে। অন্যদিকে স্বাগতিক কলম্বিয়ার সাথে ‘বি’ গ্রুপে সঙ্গী হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল । এই গ্রুপের অন্য চার দল কাতার, ভেনেজুয়েলা, ইকুয়েডর ও পেরু।

আসরের উদ্বোধন হবে আর্জেন্টিনায় । ১২ জুন বুয়েন্স আইরেসের মনুমেন্টাল স্টেডিয়ামে আর্জেন্টিনার প্রতিপক্ষ চিলি ; যাদের কাছে দুবার ফাইনালে হেরেছে আলবেসেলেস্তেরা । এছাড়া সর্বশেষ কোপার তৃতীয় স্থান নির্ধারণি ম্যাচেও খেলেছে আর্জেন্টিনা আর চিলি । যেখানে মেসি দেখেন লাল কার্ড । আর পরে নিষিদ্ধ হন চার মাসের জন্য আন্তর্জাতিক ফুটবল থেকে । 

ব্রাজিল তাদের প্রথম ম্যাচ খেলবে ১৪ জুন ভেনেজুয়েলার বিপক্ষে ।

এই নিয়ে দশমবারের আর্জেন্টিনায় অনুষ্ঠিত হতে চলেছে কোপা আমেরিকার আসর । আগের নয়বার অবশ্য এককভাবে স্বাগতিক ছিল আর্জেন্টিনা । এই আসরে দ্বিতীয় সর্বাধিক ১৪ বার শিরোপা জিতেছে তারা । সবচেয়ে বেশী ১৫ বার কোপা আমেরিকা জয়ের রেকর্ড উরুগুয়ের । অন্যদিকে ব্রাজিল এই আসর জিতেছে নয়বার ।

আর্জেন্টিনা ১৯৯৩ সালে সর্বশেষ কোপা আমেরিকার শিরোপা জিতেছে । এবার নিজেদের মাটিতে লিওনেল মেসিদের সামনে হয়ত শেষ সুযোগ কোপা জয়ের জন্য । চলতি বছর ফিফার বর্ষসেরা আর ব্যালন ডি অর জিতেছেন মেসি । কিন্তু এখনও পর্যন্ত কোন আন্তর্জাতিক শিরোপা আর্জেন্টিনাকে এনে দিতে পারেন নি তিনি । ফলে রয়ে গেছেন বার্সেলোনার ফুটবলার পরিচিতি নিয়েই । সেই বদনাম ঘোচাতে নিজ দেশের মাটিতে মেসিরা সর্বস্ব উজাড় করে দেবে , কোন সন্দেহ নেই ।

আর্জেন্টিনা নিজ দেশের মাটিতে ছয়বার কোপার শিরোপা জিতেছে । এবার তাই তাদের সামনে রয়েছে ২৭ বছরের শিরোপা জয়ের হতাশা দূর করার দারুণ সুযোগ । সেটা তারা করতে পারবে কিনা বোঝা যাবে সময়েই ।

আসন্ন কোপার ফাইনাল অনুষ্ঠিত হবে ১২ জুলাই । আসরের দুইটি সেমি ফাইনাল আর ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে কলম্বিয়ায় ।

আহাস/ক্রী/০০৮