Download WordPress Themes, Happy Birthday Wishes

উইন্ডিজের রেকর্ড জয়কে ‘বিতর্কিত’ করলেন কোহলি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ভারতের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয় দিয়ে শুরু করেছে ওয়েস্ট ইন্ডিজ । স্বাগতিকদের বিপক্ষে চেন্নাইয়ে রেকর্ড রান তাড়া করে ক্যারিবিয়ানরা জিতেছে আট উইকেটের বড় ব্যবধানে । ম্যাচে শতরান হাঁকিয়েছেন দুই ক্যারিবিয়ান তারকা শাই হোপ আর শিমরন হেটমেয়ার । যদিও একটি রান আউটের ঘটনা নিয়ে ওয়িন্ডিজের জয়কে খানিকটা বিতর্কিত করেছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি ।

রবিবার (১৫ ডিসেম্বর) চেন্নাইয়ের চিন্দাম্ভরম স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ভারত প্রথমে ব্যাট করে তুলেছিল আট উইকেটে ২৮৭ রান । জবাবে ৪৭.৫ ওভারে মাত্র দুই উইকেট খুইয়ে ২৯১ করে জয় আদায় করে নেয় ওয়েস্ট ইন্ডিজ ।

চিন্দাম্ভরম স্টেডিয়ামে এটাই সবচেয়ে বেশী রান তাড়ায় জয়ের রেকর্ড । আগের রেকর্ডটিও ছিল ক্যারিবিয়ানদের । ২০০৭ সালে এই মাঠে ২৬৮ রান তাড়ায় জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ ।

টার্গেট তাড়ায় ওপেনার সুনিল আমব্রিস ফিরে যান ৯ রানে। দ্বিতীয় উইকেটে হোপ ও হেটমায়ার গড়েন ২১৮ রানের জুটি।

৭ ছক্কায় ১০৬ বলে ক্যারিয়ার সেরা ১৩৯ রানের ইনিংস খেলেন হেটমায়ার। হোপ অপরাজিত ছিলেন ১৫১ বলে ১০২ রান করে।

এছাড়া ২৯ রানে অপরাজিত ছিলেন নিকোলাস পুরান । তার ২৩ বলের ইনিংসে ছিল চারটি চার ।

এর আগে ভারত ৮০ রানেই হারায় তিন উইকেট । চতুর্থ উইকেটে শ্রেয়াস আইয়ার আর ঋষভ পান্ট যোগ করেছেন ১১৪ রান । দুইজনেই পেয়েছেন হাফ সেঞ্চুরির দেখা । ঋষভ করেন ৬৯ বলে সাতটি চার আর একটি ছক্কায় ৭১ রান । আইয়ারের ব্যাট থেকে আসে ৮৮ বলে ৭০ রান । তার ইনিংস ছিল পাঁচ চার আর একটি ছক্কায় সাজানো ।

এছাড়া কেদার যাদব ৪০ আর ওপেনার রোহিত শর্মা ৩৬ রান করেছেন ।

কিন্তু এই ম্যাচের ভারতীয় ইনিংসে ঘটেছে ‘বিতর্কিত’ এক ঘটনা । ভারতীয় ইনিংসে ৪৮তম ওভারে দ্রুত এক রান নিতে দৌড়েছিলেন জাদেজা। কিন্তু ক্যারিবিয়ান স্পিনার রোস্টন চেসের থ্রো নন-স্ট্রাইকারে উইকেট ভেঙে দেয়। তবে ওয়েস্ট ইন্ডিজের কোনও ফিল্ডার রান-আউটের আবেদন করেননি। আম্পায়ার শন জর্জও থার্ড আম্পায়ার কল করেননি। কিন্তু তার পরেও জায়ান্ট স্ক্রিনে দেখানো হল রি-প্লেতে৷ যাতে দেখা যায় বল স্টাম্পে লাগার সময় জাডেজা ক্রিজের বাইরে ছিলেন। রি-প্লে দেখার পর ক্যারিবিয়ান ফিল্ডাররা আউটের আবেদন করেন। এর পর শন জর্জ থার্ড আম্পায়ারের সাহায্য চান। জাডেজাকে আউট ঘোষণা করা হয়৷

জাডেজাকে আউট দেওয়ার পর ক্রুদ্ধ ভঙ্গিতে ড্রেসিংরুমের চেয়ার ছেড়ে উঠে যেতে দেখা যায় কোহলিকে। আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে বাউন্ডারির ধারে চতুর্থ আম্পায়ার অনিল চৌধুরির সঙ্গে তর্ক করতে দেখা যায় বিরাটকে৷ হাতের ঘড়ি দেখিয়ে বিরাট বোঝাতে চান রি-প্লে নেওয়ার কোনও সময়ের বিধিনিষেধ রয়েছে কি না? ক্যারিবিয়ান অধিনায়ক কাইরন পোলার্ডও আম্পায়ার জর্জের সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করেন৷

বিরাটের জন্য এমন কিছু অবশ্য নতুন ঘটনা না । যে কোন ম্যাচ ভারতের বিপর্যয়ে তাকে মেজাজ হারাতে দেখা যায় । দেখা যায় , অশালীন আচরণ করতে । এবারেও তেমন করেছেন চিন্দাম্ভরমে । তাতে অবশ্য ওয়েস্ট ইন্ডিজের জয় আটকায় নি !

আহাস/ক্রী/০০৩