Download WordPress Themes, Happy Birthday Wishes

ইতিহাস গড়ল বাহরাইন

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

প্রথমবারের মত মধ্যপ্রাচ্যের সেরা ফুটবল আসর ‘অ্যারাবিয়ান গালফ কাপ’ জিতে নতুন ইতিহাস গড়েছে বাহরাইন । শিরোপা জয়ের পথে বাহরাইন ফাইনালে হারিয়েছে শক্তিশালী সৌদি আরবকে ।

এবারের গালফ কাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হয় কাতারে । যদিও বর্তমান এশিয়ান চ্যাম্পিয়ন কাতার উঠতে পারে নি ফাইনালে । ২০২২ সালে কাতারেই অনুষ্ঠিত হবে পরবর্তী ফিফা বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতা ।

সেমি ফাইনালে এশিয়ান চ্যাম্পিয়ন আর স্বাগতিক কাতারকে হারিয়ে ফাইনালে উঠেছিল সৌদি আরব । আর ইরাককে টাই-ব্রেকারে হারিয়ে ফাইনালে জায়গা পায় বাহরাইন ।

দোহার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে বাহরাইন ১-০ গোলে হারিয়ে দেয় সৌদি আরবকে । যা তাদের ৫০ বছরের টুর্নামেন্টের ইতিহাসে বাহরাইনকে এনে দেয় প্রথম চ্যাম্পিয়নশিপ শিরোপা ।

ফাইনালে সৌদি আরবের হার ছিল দুর্ভাগ্যের । খেলায় গ্রীন ফ্যালকন খ্যাত সৌদি আরবের হয়ে পেনাল্টি মিস করেন সালেম আল-দাওসারি ।

৬৯ মিনিটে ফাইনালের একমাত্র গোলটি করে কাতারকে শিরোপা জয়ের উল্লাসে মাতান মুহাম্মদ আল-রুমাইহি ।

সৌদি আরব গালফ কাপে শিরোপা জিতেছে তিনবার । গ্রুপ পর্বের ম্যাচেও কাতারকে ২-০ গোলে হারিয়েছিল সৌদি আরব । কিন্তু ফাইনালে তারা উল্টো হেরে যায় ।

আট দেশ নিয়ে অনুষ্ঠিত হয়েছে ২৪তম অ্যারাবিয়ান গালফ কাপ ফুটবল টুর্নামেন্ট ।

পাঁচ গোল করে আসরের ‘গোল্ডেন-বুট’ জিতেছেন সংযুক্ত আরব আমিরাতের ফরোয়ার্ড আলী মাবখুত । আর সেরা খেলোয়াড়ের ‘গোল্ডেন বল’ জিতেছেন রানার আপ সৌদির মিডফিল্ডার আবদুল্লাহ ইব্রাহিম ওতাইফ ।

এদিকে প্রথমবারের মত গালফ অঞ্চলের  চ্যাম্পিয়ন  হওয়ায় কাতারের রাজা হামাদ বিন ঈসা আল খলিফা একদিনের সরকারি ছুটি ঘোষণা করেছেন।  বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাহরাইনের বিমানবন্দর থেকে খেলোয়াড়দের বরণ করে নেন সর্বস্তরের জনগণ।

এ বিজয়ের উৎসবকে ঘিরে পূর্বের ঘোষণা অনুযায়ী  প্রধান সড়কগুলোতে সাধারণ যানচলাচল বন্ধ করে দেওয়া হয়।

আহাস/ক্রী/০০৪