Download WordPress Themes, Happy Birthday Wishes

আবারও বিরাট কোহলিদের অধিনায়ক ধোনি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সর্বশেষ আইসিসি ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই জাতীয় দলের বাইরে মহেন্দ্র সিং ধোনি । ভারতীয় জাতীয় দল থেকে আপাতত স্বেচ্ছা নির্বাসনে আছেন তিনি । কবে ফিরবেন এটা নিয়ে এখনও কোন নিশ্চয়তা দেন নি ভারতের সর্বকালের সেরা অধিনায়ক । তবে ধারণা করা হচ্ছে , আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-২০ বিশ্বকাপ খেলে চূড়ান্ত অবসরে যাবেন ভারতের হয়ে ওয়ানডে আর টি-২০ জেতা একমাত্র অধিনায়ক ধোনি । যদিও বিষয়টি সম্পূর্ণ নির্ভর করছে ধোনির একক সিদ্ধান্তের উপর ।

এদিকে আগামী টি-২০ বিশ্বকাপে না খেললেও ধোনি কিন্তু পেয়ে গেছেন অধিনায়কত্ব । সেটাও বিশ্ব একাদশের । ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) পক্ষ থেকে সম্প্রতি গত এক দশকের বিশ্বসেরা ওয়ানডে একাদশ ঘোষণা করা হয়েছে । যেখানে অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে ভারতের ‘ক্যাপ্টেন কুল’কে ।

এই নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে , ‘ গত এক দশকে ধোনির নেতৃত্বে ভারত কাটিয়েছে সোনালী সময় । উইকেটের পেছনে কিংবা ব্যাট হাতে ধোনি ছিলেন অনবদ্য । আর নেতা হিসেবে তো তিনি অনুসরণীয় । ‘

ধোনিকে সর্বশ্রেষ্ঠ ফিনিশার বলেছে সিএ। তারা জানিয়েছে ধোনির একদিনের ক্রিকেটে ব্যাটিং গড় ৫০-এর উপরে হওয়ার অন্যতম কারণ তার ৪৯ ম্যাচে অপরাজিত থাকা । যার মধ্যে রান তাড়া করার সময় অপরাজিত ছিলেন ২৮ বার । সেখানে ২৫ ম্যাচেই জিতেছে ভারত ।

এই দলে ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি আর রোহিত শর্মা জায়গা পেয়েছেন । বাংলাদেশ থেকে আছেন সাকিব আল হাসান ।

ক্রিকেট অস্ট্রেলিয়ার দশকের সেরা ওয়ানডে একাদশ: রোহিত শর্মা, হাশিম আমলা, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স , সাকিব আল হাসান , জস বাটলার, এমএস ধোনি (অধিনায়ক), মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, লাসিথ মালিঙ্গা, রশিদ খান।

আহাস/ক্রী/০১০