Download WordPress Themes, Happy Birthday Wishes

আইপিএল নিলামে বাংলাদেশের ছয় ক্রিকেটার

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী বছর অনুষ্ঠিত হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) পরবর্তী আসর । আইপিএলের ১৩তম আসরের নিলাম অনুষ্ঠিত হবে আগামী ১৯ ডিসেম্বর । এবারেই প্রথমবারের মত ভারতের জনপ্রিয় ফ্রেঞ্চাইজি আসরের ক্রিকেটার নিলামের অনুষ্ঠান আয়োজিত হতে চলেছে কোলকাতায় ।

আগামী আইপিএল নিলামের নিজের নাম তুলতে আগ্রহীদের তালিকা সোমবার প্রকাশ করেছে আইপিএল কর্তৃপক্ষ। বিদেশি ২৫৮ জন ক্রিকেটারের মধ্যে বাংলাদেশ থেকে আছেন ছয়জন ক্রিকেটার । তবে বাংলাদেশ থেকে আইপিএলে নিয়মিত মুখ সাকিব আল হাসান এবার নেই । আইসিসি কর্তৃক নিষিদ্ধ থাকায় আসন্ন আইপিএল নিলামে থাকার যোগ্যতা হারিয়েছেন সাকিব ।

বাংলাদেশের কোন ছয় ক্রিকেটার আইপিএল নিলামে থাকার আগ্রহ দেখিয়েছেন , সেটা অবশ্য প্রকাশ করা হয় নি । অবশ্য এ তালিকায় নাম থাকা মানেই যে নিলামে ডাকা হবে- এমনটা নয়। আগামী ৯ ডিসেম্বরের মধ্যে অংশগ্রহণকারী দলগুলো নিজেদের পছন্দের সংক্ষিপ্ত তালিকা জমা দেবে আয়োজকদের কাছে। নিলামে শুধুমাত্র সেই ক্রিকেটারদের নামই ডাকা হবে।

আইপিএল খেলতে আগ্রহীর তালিকায় বাংলাদেশের ৬ ক্রিকেটারসহ বিদেশি রয়েছেন ২৫৮ জন। এছাড়া নাম নিবন্ধন করা ভারতের স্থানীয় ক্রিকেটারের সংখ্যা ৭১৩। এত ব্ড় তালিকা থেকে দল পাবেন শুধু ৭৩ জন ক্রিকেটার। কারণ নিজেদের প্রাথমিক স্কোয়াড গোছানোর পর এখন দলগুলোর খালি জায়গা রয়েছে মোট ৭৩টি।

বাংলাদেশের ৬ জনের সঙ্গে বিদেশি ক্রিকেটারদের মধ্যে আইপিএলে নিজেকে দেখতে চান আফগানিস্তানের ১৯ ক্রিকেটার, অস্ট্রেলিয়ার ৫৫ জন, ইংল্যান্ডের ২২, দক্ষিণ আফ্রিকার ৫৪, নিউজিল্যান্ডের ২৪, শ্রীলঙ্কার ৩৯, ওয়েস্ট ইন্ডিজের ৩৪, জিম্বাবুয়ের ৩, নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্রের ১ জন করে ক্রিকেটার।

এছাড়া ৯৭১ জন ক্রিকেটারের মধ্যে আছেন ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা ১৯জন, অনভিষিক্ত ৬৯৪ জন, আন্তর্জাতিক ক্রিকেট খেলা বিদেশি ১৯৬ জন, এখনও অভিষেক না হওয়া ৬০ জন বিদেশি ও সহযোগী সদস্য দেশগুলো থেকে ২ জন ক্রিকেটার।

আহাস/ক্রী/০০৪