Download WordPress Themes, Happy Birthday Wishes

আইপিএলে ১৫ বছর বয়সী আফগান ক্রিকেটার !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

দেখতে দেখতে এগিয়ে আসছে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) পরবর্তী আসরের উত্তজক খেলোয়াড় নিলাম । ভারতের জনপ্রিয় ফ্রেঞ্চাইজি টি-২০ আসরের পরবর্তী নিলাম অনুষ্ঠিত হবে ১৯ ডিসেম্বর , কোলকাতায় । আগামী বছরের ২৩ মার্চ শুরু হবে আইপিএলের ১৩তম আসর ।

এবারের আইপিএলের নিলামে উঠছে ৩৩২ জন ক্রিকেটার । যদিও শুরুতে রেজিস্ট্রেশন করেছিল ৯৯৭ জন । কিন্তু পরবর্তীতে আট ফ্রেঞ্চাইজির দেয়া তালিকায় চূড়ান্ত করা হয়েছে এই সংখ্যা । এদের মধ্যে ভারতীয় খেলোয়াড় আছে ১৮৬ জন । বিদেশী খেলোয়াড়ের সংখ্যা ১৪৩ জন । আর আইসিসি’র সহযোগী সদস্য দেশ থেকে তিনজন ক্রিকেটার থাকছে নিলামে ।

আসন্ন নিলামে সবচেয়ে বড় চমক হিসেবে থাকছে আফগানিতানের নুর আহমেদ , যার বয়স মাত্র ১৫ বছর । তার নাম আছে নিলামের চূড়ান্ত তালিকায় । আইপিএলের সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে নিলামের চূড়ান্ত তালিকায় নাম উঠিয়ে ইতিহাস গড়েছেন নুর ।

নিলামে নু আহমেদের ভিত্তিমুল্য ধরা হয়েছে ২০ লাখ রুপি । ধারণা করা হচ্ছে , নিলামে বিক্রি হয়ে আবারও নতুন ইতিহাস গড়বেন এই চায়নাম্যান বোলার ।

২০০৫ সালের ৩ জানুয়ারি কাবুলে জন্ম নুর আহমেদের। হিসেবে এখনও ১৫ বছর পুরো হয় নি তার । গত মাসে ভারতের অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ৫ ম্যাচে মাত্র ৯ উইকেট শিকার করেছেন তিনি । ভারতের বিপক্ষে এমন পারফর্মেন্সের কারণেই আইপিএল ফ্রেঞ্চাইজিদের নজর কেড়েছেন তিনি । যে কারণে নিলামে উঠে এসেছে তার নাম ।

আইপিএলের চূড়ান্ত নিলাম তালিকায় আছে বাংলাদেশের পাঁচ ক্রিকেটারের নাম । তারা হলেন – মুশফিকুর রহিম , মাহামুদুল্লাহ রিয়াদ , মোস্তাফিজুর রহমান , সাব্বির রহমান আর সাইফউদ্দিন আহমেদ । যদিও মুশফিক প্রথমে রেজিস্ট্রেশন করেন নি । কিন্তু ফ্রেঞ্চাইজিদের আগ্রহে বাংলাদেশের এই উইকেট-রক্ষক ব্যাটসম্যানের নাম উঠেছে নিলামে ।

আহাস/ক্রী/০০৩