Download WordPress Themes, Happy Birthday Wishes

অবশেষে মিলেছে আইপিএলে খেলার অনুমতি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০১৮ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) সর্বশেষ খেলেছিলেন বাংলাদেশের দুই ক্রিকেটার সাকিব আল হাসান আর মোস্তাফিজুর রহমান । কিন্তু ২০১৯ সালের সর্বশেষ আসরে মোস্তাফিজকে খেলার অনুমতি দেয় নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । সেবার একাই আইপিএলে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন সাকিব ।

কিন্তু সাকিব থাকছেন না ২০২০ সালে অনুষ্ঠিতব্য ভারতীয় ফ্রেঞ্চাইজি টুর্নামেন্টে । জুয়াড়িদের সাথে যোগাযোগের সংবাদ গোপন রাখার অপরাধে বিশ্বসেরা অল রাউন্ডারকে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেটের অভিভাবক সংস্থা ‘আইসিসি’ । ফলে আগামী এক বছর দেশে-বিদেশে কোন ধরণের ক্রিকেট খেলতে পারবেন না সাকিব । যে কারণে তাকে রাখা হয় নি আইপিএলের আসন্ন প্লেয়ার ড্রাফ্‌টসে ।

এদিকে আগামী ১৯ ডিসেম্বর কোলকাতায় অনুষ্ঠিতব্য আইপিএলের আগামী নিলামে অংশ নেয়ার সুযোগ পেয়েছেন মোস্তাফিজুর রহমান । আসন্ন নিলামে বাংলাদেশ থেকে ছয়জন ক্রিকেটার রেজিস্ট্রেশন করিয়েছেন । যাদের মধ্যে আছেন ‘কাটার’ মাস্টার মোস্তাফিজ । কিন্তু সংশয় ছিল , বিসিবি তাকে শেষ পর্যন্ত নিলামে অংশ নেয়ার সুযোগ দেবে কিনা । সেটা মিলেছে , ফলে ১৯ ডিসেম্বর আইপিএল নিলামে থাকছে ফিজের নাম ।

চোটপ্রবণ মোস্তাফিজকে বিশ্বকাপের কথা মাথায় রেখে ২০১৯ সালের আইপিএলে খেলার অনুমতি দেয় নি বিসিবি । কিন্তু এবার সেটা হচ্ছে না । এই নিয়ে বিসিবি’র ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান জানান , ‘ গেলবার আমরা আইপিএলে মোস্তাফিজকে খেলার অনুমতি দেই নি । সেটা তার ইনজুরির প্রবণতার কারণে । আমরা বিশ্বকাপের আগে আসলে মোস্তাফিজকে নিয়ে কোন ঝুঁকিতে যেতে চাই নি । তবে এখন সে ভালো আছে । নিয়মিত ম্যাচ খেলছে । সাম্প্রতিক সময়ে বাংলাদেশের জাতীয় ক্রিকেট এবং ভারত সফরে খেলেছে । ‘

ভারতের বিপক্ষে টি-২০ সিরিজে খেলেছেন মোস্তাফিজ । কিন্তু ছিলেন দুই টেস্টের একাদশের বাইরে ।

আকরাম জানান , ‘ মোস্তাফিজের এই মুহূর্তে কোন ইনজুরি সমস্যা নেই । আমরা তাকে আইপিএলে খেলার অনুমতি দিয়েছি । ‘

আকরাম আরও জানান , ‘ এই মুহূর্তে শারীরিকভাবে ভাল থাকলেও ফর্মে নেই মোস্তাফিজ । যা নিয়ে আমরা চিন্তিত । সে আমাদের প্রধান বোলার । আইপিএলে খেলে সে যদি ফর্মে ফিরতে পারে , সেটা সবার জন্যই ভালো হবে । ‘

২০১৬ সালে সানরাইজার্স হায়েদ্রাবাদের শিরোপা জয়ে বিশাল ভুমিকা রাখেন মোস্তাফিজ । প্রথমবার আইপিএলে খেলেই নির্বাচিত হয়েছিলেন আসরের সেরা উদীয়মান খেলোয়াড় । ১৬ ম্যাচে পেয়েছিলেন ১৭ উইকেট । তনে ২০১৭ আসরে তাকে এক ম্যাচের বেশী খেলায় নি হায়েদ্রাবাদ । ২০১৮ মৌসুমে তিনি চলে আসেন মুম্বাই ইন্ডিয়ান্সে । সেখানে খেলেন সাত ম্যাচ । এখন পর্যন্ত আইপিএলের ২৪ ম্যাচে ২৪ উইকেট পেয়েছেন বাঁ হাতি এই পেসার ।

আসন্ন আইপিএল নিলামে মোট ৯৭১ জন ক্রিকেটার রেজিস্ট্রেশন করেছে । যার মধ্যে বাংলাদেশের আছে ছয়জন । মোস্তাফিজ ছাড়া অন্যরা হলেন – তামিম ইকবাল খান , মেহেদি হাসান মিরাজ , মাহমুদুল্লাহ রিয়াদ , সৌম্য সরকার আর তাসকিন আহমেদ ।

আহাস/ক্রী/০০২