Download WordPress Themes, Happy Birthday Wishes

অবশেষে আইপিএলে মুশফিক

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২০ সালে অনুষ্ঠিত হবে ভারতের জনপ্রিয় টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ) । এটি হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় টুর্নামেন্টের ১৩তম আসর । আটটি দল নিয়ে আগামী এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত হবে এই আসর , যদিও এখনও পরবর্তী আইপিএলের চূড়ান্ত-সূচী ঘোষিত হয় নি ।

এদিকে আগামী বছর অনুষ্ঠিতব্য আইপিএলকে সামনে রেখে ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে প্লেয়ার-ড্রাফ্‌টস বা ক্রিকেটার নিলাম । এবারেই প্রথমবারের মত কোলকাতায় অনুষ্ঠিত হতে চলে আইপিএলের উত্তেজক এই নিলাম অনুষ্ঠান ।

আসন্ন নিলামকে সামনে ৯৭১ জন ক্রিকেটার করিয়েছিল নিবন্ধন । তবে বুদিসেম্ব০ ডিসেম্বর) সেই সংখ্যা ৩৩২ জনে নামিয়ে এনেছে ভারতীয় ক্রিকেট বোর্ড ‘বিসিসিআই’ ।

আগেই জানানো হয়েছিল, এই তালিকা থেকে নিজেদের পছন্দের ক্রিকেটারদের একটি সংক্ষিপ্ত তালিকা ফ্র্যাঞ্চাইজিগুলো ৯ ডিসেম্বরের মধ্যে দেবে আইপিএল কর্তৃপক্ষকে। সেখান থেকেই চূড়ান্ত হবে নিলামের তালিকা। সেই মোতাবেক বুধবার নিলামের চূড়ান্ত তালিকা ঘোষণা করেছে বিসিসিআই ।

বাংলাদেশ থেকে এবার আইপিএলের নিলামে নাম নিবন্ধন করেছিলেন ছয়জন- মুস্তাফিজুর রহমান, তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ, তাসকিন আহমেদ ও সৌম্য সরকার। চূড়ান্ত তালিকায় তারা আছেন কিনা এখনও জানা যায় নি । কিন্তু আছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম ।

অথচ মুশফিক এবার আইপিএল নিলামে নিজের নাম জমা দেন নি । কিন্তু তবে এসেছে তার নাম । আসলে ফ্রেঞ্চাইজিদের অনুরোধে চূড়ান্ত তালিকায় ২৪ জন নতুন ক্রিকেটারকে অন্তর্ভুক্ত করা হয়েছে। যেখানে এসে গেছে মুশফিকের নাম । অর্থাৎ ভারতীয় ফ্রেঞ্চাইজিদের আগ্রহের কারণেই নিলামে উঠছেন বাংলাদেশ দলের নির্ভরযোগ্য এই উইকেট-কিপার ব্যাটসম্যান ।

মুশফিকের সাথে ওয়েস্ট ইন্ডিজের পেসার কেশরিক উইলিয়ামস, অস্ট্রেলিয়ার পেসার ড্যান ক্রিস্টিয়ান, লেগ স্পিনার অ্যাডাম জাম্পা, সারের ব্যাটসম্যান উইল জ্যাকসকেও নতুনভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

কোলকাতায় অনুষ্ঠিতব্য নিলাম থেকে আট ফ্র্যাঞ্চাইজি নিতে পারবে সর্বোচ্চ ৭৩ জন ক্রিকেটারকে। তাদের মধ্যে বিদেশি সর্বোচ্চ ২৯ জন। নিলামে আগে উঠবে ব্যাটসম্যানদের নাম। এরপর পর্যায়ক্রমে ডাকা হবে অলরাউন্ডার, কিপার-ব্যাটসম্যান, ফাস্ট বোলার ও স্পিনারদের।

আহাস/ক্রী/০০৬