Download WordPress Themes, Happy Birthday Wishes

অনন্য রেকর্ড গড়লেন কোহলি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ জিতে নিয়েছে ভারত । মুম্বাইয়ে অনুষ্ঠিত টি-২০ সিরিজের তৃতীয় আর শেষ ম্যাচে ভারত ৬৭ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে । এই জয়ে ২-১ ব্যবধানে টি-২০ সিরিজ নিজের করে নিয়েছে টিম ইন্ডিয়া ।

বুধবার (১১ ডিসেম্বর) ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে ব্যাট করে ভারত ২০ ওভারে তোলে তিন উইকেটে ২৪০ রান । জবাবে ওয়েস্ট ইন্ডিজের লড়াই থামে আট উইকেট ১৭৩ তোলার মধ্য দিয়ে ।

ম্যাচে ভারতের হয়ে ৯১ রান করেন লোকেশ রাহুল । রোহিত শর্মা করেছেন ৭১ রান । আর অধিনায়ক বিরাট কোহলির ব্যাট থেকে আসে অপরাজিত ৭০ রান । ম্যাচের সেরা লোকেশ আর সিরিজের সেরা হয়েছেন টিম ইন্ডিয়ান সেনাপতি বিরাট ।

এই ম্যাচের মধ্যে দিয়ে একটি দারুণ রেকর্ডের মালিক হয়েছেন কোহলি । প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসাবে ঘরের মাঠে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১০০০ রান পূর্ণ করেন বিরাট । এই ম্যাচের আগে হাজার রানের লক্ষ্য ছুঁতে তার প্রয়োজন ছিল মাত্র ৬টি রানের । ওয়াংখেড়েতে ৭০ রান করার পর নিজের দেশে কোহলির আন্তর্জাতিক টি-২০ রান দাঁড়ায় ১০৬৪ ।

বিরাট ছাড়া নিজ দেশের মাটিতে টি-২০ ক্রিকেটে হাজার রান করার রেকর্ড কেবল আছেন দুই নিউজিল্যান্ডার মারটিন গাপটিল (১৪৩০) আর কলিন মুনরোর (১০০০) । আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন কোহলি ।

এছাড়া আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এখন সবচেয়ে বেশী রানের মালিক বিরাট আর রোহিত । দুইজনেই করেছেন ২৬৩৩ রান । এই ক্ষেত্রে কোহলি খেলেছেন ৭৫ ম্যাচ আর রোহিত ১০৪ ম্যাচ । তবে টি-২০ ক্রিকেটে চারটি আন্তর্জাতিক সেঞ্চুরির দেখা রোহিত পেলেও বিরাট এখনও সেটা করে দেখাতে পারে নি । আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে বিরাটের সর্বোচ্চ আছে ৯৪ রান । অন্যদিকে ১১৮ রান এক ম্যাচে করেছেন রোহিত ।

আহাস/ক্রী/০১০