Download WordPress Themes, Happy Birthday Wishes

ষষ্ঠ ডেভিস কাপ শিরোপা জিতেছে নাদালের স্পেন

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ষষ্ঠবারের মত টেনিসের বিশ্বকাপ-খ্যাত ডেভিস কাপের শিরোপা জিতে নিয়েছে স্পেন । শিরোপা জয়ের পথে ফাইনালে স্পেন হারিয়েছে ক্যানাডাকে । দলীয় এই শিরোপা জয়ের পথে বড় ভুমিকা রেখেছেন বিশ্বসেরা রাফায়েল নাদাল ।

মাদ্রিদের কাজা ম্যাজিকা অ্যারেনায় অনুষ্ঠিত হয় ২০১৯ সালের ডেভিস কাপের ফাইনাল । প্রথম ম্যাচে রবিবার রবার্টো বাতিস্তা আগুত ৭-৬ (৭-৩) । ৬-৩ গেমে হারিয়েছেন ১৯ বছর বয়সী ক্যানাডিয়ান ফেলিক্স অ্যাগার-আলিয়াসিমেকে ।

দ্বিতীয় ম্যাচে কোর্টে নামেন নাদাল । চলতি বছর দারুণ ফর্মে থাকা নাদালের প্রতিপক্ষ ছিলেন ডেনিশ শাপোভালোভ । ইসরায়েলে জন্ম নেয়া ক্যানাডিয়ান শাপোভালোভকে ৬-৩ , ৭-৬ (৯-৭) সেটে হারান নাদাল ।

প্রথম ম্যাচে বিজয়ী আগুতের জন্য এবারের আসরটি ছিল খুব আবেগের । মাত্র তিনদিন আগেই নিজের জন্মদাতা বাবাকে হারিয়েছেন তিনি ।

২০১১ সালের পর এই প্রথম ডেভিস কাপের শিরোপা জিতেছে স্পেন । প্রথম দুই সিঙ্গেলসে আগুত আর নাদাল জয় পাওয়ায় ডাবলস ম্যাচের কোন দরকার হয় নি ।

চলতি মৌসুমে নতুন ফরম্যাটে অনুষ্ঠিত হয় ডেভিস কাপ । ১৮টি দেশ সপ্তাহব্যাপি লড়েছে শিরোপার জন্য মাদ্রিদের কোর্টে । এবারের খেলা হয়েছে রাউন্ড রবিন লীগ আর নক আউট পদ্ধতিতে । আগের নিয়মে প্রতি দলকে সারা বছর ব্যাপি খেলতে হত হোম এন্ড এওয়ে পদ্ধতিতে ।

এবারের ডেভিস কাপে স্পেন দলকে নেতৃত্ব দিয়েছেন সার্গি ব্রুগুয়েরা । শিরোপা জয়ের পর তিনি বলেন , ‘ এটা আমার জীবনের সেরা সাফল্য । এই অনুভূতি ভাষায় প্রকাশ করার মত নয় । ‘

ব্রুগুয়েরা আরও জানান , ‘ নাদাল অবিশ্বাস্য । তাকে আমার মাঝেমাঝেই এলিয়েন বা সেই জাতীয় কিছু মনে হয় । ‘

আহাস/ক্রী/০০৬