Download WordPress Themes, Happy Birthday Wishes

মেসির বিরুদ্ধে রেফারিকে প্রভাবিত করার অভিযোগ !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচ মানেই যেন যুদ্ধ । যদিও আন্তর্জাতিক সাফল্যে ব্রাজিলের চেয়ে অনেকটাই পিছিয়ে আর্জেন্টিনা , কিন্তু তবু এই দেশের প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে চির-বৈরিতা । যার ব্যতিক্রম হয় নি গত শুক্রবারের প্রীতি ম্যাচেও ।

সম্প্রতি সৌদি আরবে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ব্রাজিলকে ০-১ গোলে হারিয়েছে আর্জেন্টিনা । খেলার শুরুর দিকে পেনাল্টি থেকে একমাত্র জয়সূচক গোলটি করেন লিওনেল মেসি । গত কোপা আমেরিকায় দক্ষিণ আমেরিকান ফুটবল ফেডারেশনের (কনমেবল) সমালোচনা করে তিন মাস নিষেধাজ্ঞা পাওয়া মেসি আন্তর্জাতিক ফুটবলে ফিরেছেন এই ম্যাচ দিয়েই ।

আর্জেন্টিনার জয়ের পর ম্যাচে মেসির কিছু আচরণ নিয়ে চলছে সমালোচনা । মেসির বিরুদ্ধে ফিফার কাছে অভিযোগ করেন ব্রাজিল কোচ তিতে। নিজের মুখে আঙুল দিয়ে ব্রাজিলীয় গুরুকে ‘মুখ বন্ধ’ রাখার হুমকি দেন আর্জেন্টাইন অধিনায়ক। যা নিয়ে চলছে বিতর্ক ।

রিয়াদে অনুষ্ঠিত ম্যাচের প্রথমার্ধে তিতে আর মেসির মধ্যে উত্তেজনা দেখা যায় । এই নিয়ে তিতে জানিয়েছেন , ‘ ম্যাচে মেসি শুরু থেকেই উত্তেজিত আচরণ করছিল । সে কয়েকবার আমাদের খেলোয়াড়কে ফাউলের চেষ্টা করেছে । একবার এমন ফাউল করে যার জন্য সে হলুদ কার্ড পেতে পারত । আমি রেফারিকে সেই জন্যই দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছি , এটা খেলার অংশ । কিন্তু সেই সময় আমাকে মেসি ঠোঁটে আঙ্গুল দিয়ে চুপ থাকার নির্দেশ দেয় , যা সে পারে না । ‘

ব্রাজিলিয়ান কোচ জানান , ‘ আমি এই নিয়ে রেফারির কাছেও অভিযোগ দিয়েছিল । আসলে এমন ম্যাচে শক্ত মানসিকতার রেফারি দরকার । ‘

মেসির বিরুদ্ধে অভিযোগ করেছেন থিয়াগো সিলভাও । তার স্পষ্ট অভিযোগ, ওই দিনের সুপার ক্লাসিকোটা নিজের নির্দেশ মতো চালাতে চেয়েছেন মেসি !

ম্যাচশেষে ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম গ্লোবো এস্পোর্তেকে দেয়া সাক্ষাৎকারে সিলভা বলেন,’ পুরো ম্যাচেই আমাদের ওপর ছড়ি ঘোরাতে চেয়েছিল মেসি। আমাদের দুজন ফুটবলারকে সে লাথিও মেরেছিল। কিন্তু তবু তার ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেননি রেফারি। আমি এ নিয়ে রেফারির সঙ্গে ঝগড়া করেছিলাম। ওই সময় ও হাসছিল। লিওকে আমি সম্মান করি। কিন্তু আসলে এ রকম অবস্থায় সম্মান দেয়াটা কঠিন হয়ে পড়ে। সে সবসময়ই ঝুঁকিপূর্ণ জায়গায় ফ্রি-কিক দিতে রেফারিদের জোর করার চেষ্টা করে।’

সিলভার দাবি, কিছু রেফারি মেসিকে সম্মান জানিয়ে পক্ষপাতমূলক সিদ্ধান্ত নেন। তিনি বলেন, ‘আমরা স্পেনের অনেক ফুটবলারের সঙ্গে কথা বলেছি। তারাও এটি নিয়ে একমত। ওদেরও বক্তব্য- রেফারির সিদ্ধান্ত নিয়ন্ত্রণের চেষ্টা করে মেসি। কিছু রেফারি আছে, তার প্রতি সম্মান দেখিয়ে পক্ষপাতিত্ব করেন। যদিও চ্যাম্পিয়নস লিগে এটি হয় না। কারণ ইউরোপের রেফারিরা অনেক কঠোর।’

এখন পর্যন্ত অবশ্য মেসির বিরুদ্ধে ব্রাজিলের করা অভিযোগের কোন ফলাফল জানা যায় নি । তবে এই নিয়ে এবার অন্তত বিশেষ কিছু হবে না , সেটা ধারণা করা যায় ।

আহাস/ক্রী/০০৪