Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদোর দুর্দান্ত হ্যাট্রিকে পর্তুগালের বিশাল জয়

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান ইউরো-২০২২ বাছাই ফুটবলে বিশাল জয় পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল । লিথুনিয়াকে উড়িয়ে দিয়ে পর্তুগীজরা চলে এসেছে আরেকটি ইউরো চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলার কাছাকাছি । ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদো করেছেন অনবদ্য এক হ্যাট্রিক । বিশ্ব ফুটবলের ইতিহাসে দ্বিতীয় ফুটবলার হিসেবে শততম গোলের একেবারে কাছাকাছি এখন তিনি ।

বৃহস্পতিবার রাতে ‘বি’ গ্রুপের ম্যাচে পর্তুগাল ৬-০ গোলে হারিয়েছে লিথুনিয়াকে ।

গত দুই সিরি ‘এ’ ম্যাচে জুভেন্টাসের হয়ে পুরো ম্যাচ খেলার আগেই রোনালদোকে উঠিয়ে নেন কোচ মৌরিসিও সারি । যা নিয়ে রোনালদো ছিলেন ক্ষুব্ধ । জাতীয় দলের হয়ে সেই রাগই তিনি বুঝি ঝাড়লেন লিথুনিয়ার বিপক্ষে হ্যাট্রিক করে । এই মুহূর্তে আন্তর্জাতিক ফুটবলে তার গোলের সংখ্যা ৯৮টি । ১০৯টি গোল করা ইরানের আলী দাই আছেন সর্বকালের সেরা গোলদাতার তালিকায় এক নাম্বারে ।

সাত মিনিটে ডি বক্সের মধ্যে ফাউলের শিকার হয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো । সেই সুযোগে পাওয়া পেনাল্টি থেকে নিজেই গোল করেন সিআর-সেভেন ।

২২ মিনিটে গঞ্জালোর পাস থেকে আবারও গোল করে ব্যবধান দ্বিগুণ করেন রোনালদো ।

৫২তম মিনিটে দুরূহ কোণ থেকে আফোনসো ফের্নান্দেস এবং চার মিনিট পর গনসালো পাসিয়েনসিয়া বাঁ পায়ের নিখুঁত শটে স্কোরলাইন ৪-০ করেন।

৬০ মিনিটে বার্নাডো সিলভা লক্ষ্যভেদ করলে ৫-০ গোলে এগিয়ে যায় পর্তুগাল । আর রোনালদো হ্যাট্রিক পূরণ করেন ৬৫ মিনিটে ।

এটি ছিল গত সাত ম্যাচে পর্তুগালের হয়ে রোনালদোর ১৩তম গোল ।

আগামী রবিবার লুক্সেমবার্গের বিপক্ষে শেষ বাছাই ম্যাচ খেলবে পর্তুগাল । সেই ম্যাচ জিতলেই চূড়ান্ত পর্ব নিশ্চিত হবে ২০১৬ সালের চ্যাম্পিয়নদের । সেই সাথে সেঞ্চুরিও পূরণ হতে পারে রোনালদোর একই ম্যাচে ।

এখন পর্যন্ত ‘বি’ থেকে সাত ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে চূড়ান্ত পর্বে নাম লিখিয়েছে ইউক্রেইন । সমান ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে রোনালদোর পর্তুগাল ।

১৩ পয়েন্ট পাওয়া সার্বিয়া আছে তৃতীয় অবস্থানে । তারা কাল হারিয়েছে ৩-২ গোলে লুক্সেমবার্গকে ।

শেষ ম্যাচে লুক্সেমবার্গের সাথে নিজেরা জয় না পেলে আর সার্বিয়া শেষ ম্যাচে জিতে গেলে , সেই ক্ষেত্রে সেরা তিনের হিসেবে পড়তে হবে  পর্তুগালকে । অবশ্য এই মুহূর্তে পর্তুগীজদের যা অবস্থান ,  তাতে সেরা তিন থেকে তাদের বাদ  পড়ার কোন সম্ভাবনা নেই ।   

আহাস/ক্রী/০০১