Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বরেকর্ড ভাঙ্গার শপথ রোনালদোর

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সব অনিশ্চয়তা কাটিয়ে ইউরো-২০২০’র চূড়ান্ত পর্বে সরাসরি নাম লিখিয়েছে পর্তুগাল । যদিও এবারের বাছাইপর্বের শুরুটা মোটেও ভালো ছিল না বর্তমান চ্যাম্পিয়নদের । প্রথম দুই ম্যাচেই তারা ড্র করে ইউক্রেইন আর সার্বিয়ার বিপক্ষে । এরপর জয়ের ধারায় ফিরলেও মাঝে এক ম্যাচ হেরেছিল ইউক্রেইনের সাথে । কিন্তু শেষ পর্যন্ত টানা দুই জয়ে ‘বি’ গ্রুপের রানার আপ হিসেবে পর্তুগীজরা ঠিকই সরাসরি চলে গেছে চূড়ান্ত পর্বে ।

রবিবার রাতে লুক্সেমবার্গকে ২-০ গোলে হারিয়ে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে পর্তুগাল । এই জয়ে ‘বি’ গ্রুপ থেকে আট ম্যাচে ১৭ পয়েন্ট পাওয়া পর্তুগাল হয়েছে রানার আপ । আর সমান ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে গ্রুপের সেরা ইউক্রেইন । অন্যদিকে ১৪ পয়েন্ট পাওয়া সার্বিয়া পড়ে গেছে প্লে-অফের ফাঁদে ।

লুক্সেমবার্গের বিপক্ষে রোনালদো করেছেন একটি গোল । আগের ম্যাচে লিথুনিয়ার বিপক্ষে হ্যাট্রিক করেছিলেন আধুনিক ফুটবলের সম্রাট । এই নিয়ে সিআর-সেভেনের আন্তর্জাতিক গোলের সংখ্যা হয়েছে ৯৯টি । আর একটি গোল করলেই ইতিহাসের দ্বিতীয় ফুটবলার হিসেবে আন্তর্জাতিক গোলের সেঞ্চুরি করবেন রোনালদো ।

এছাড়া সর্বকালের সেরা গোলদাতার তালিকায় এখন রোনালদো আছেন দ্বিতীয় অবস্থানে । ইরানের সাবেক ফরোয়ার্ড আলী দায়িই ১০৯ গোল নিয়ে অবস্থান করছেন সবার উপরে । অর্থাৎ সর্বকালের সেরা আন্তর্জাতিক গোলদাতা হতে রোনালদোর দরকার আর ১১ গোল । ১০ গোল করলেও তিনি ছুঁয়ে ফেলবেন ইরানী কিংবদন্তীকে ।

লুক্সেমবার্গের বিপক্ষে ম্যাচের পরেই রোনালদো জানিয়েছেন সর্বকালের সেরা গোলদাতা হওয়ার ক্ষেত্রে তার স্বপ্নের কথা । অনেকটা প্রতিজ্ঞার স্বরেই জুভেন্টাসের মহাতারকা জানিয়েছেন , ‘ একদিন সব রেকর্ডই ভাঙবে । তবে সবচেয়ে বেশী আন্তর্জাতিক গোলের রেকর্ড আমি ভাঙ্গব । ‘

রোনালদোর নেতৃত্বে ২০১৬ সালে ইউরো জিতেছে পর্তুগাল । চলতি বছর জিতেছে উইয়েফা নেশন্স লীগ । রোনালদো জিততে চান আগামী বছরের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপটাও ।

এমন প্রতিজ্ঞায় রোনালদো জানান , ‘ আমাদের প্রথম মিশন শেষ হয়েছে । আমরা চূড়ান্ত পর্বে উঠেছি । যদিও পথটা কঠিন ছিল । কিন্তু আমরা ভালো খেলছি । আশা করছি , আগামী ইউরো আমাদের ভালো যাবে । ‘

পর্তুগালের জার্সিতে সর্বশেষ আট ম্যাচে ১৪ গোল করেছেন রোনালদো । ৩৪  বছর পেরিয়ে আসা যুবক রোনালদো তাই বলে থামার কথা ভাবছেন না , মোটেও । তিনি বরং আরও বিধ্বংসী হয়ে ফিরতে চান আগামী ইউরোতে । তেমন বার্তাই লুক্সেমবার্গের বিপক্ষে ম্যাচের পর দিয়ে রাখলেন রেকর্ড-ম্যান । এটা পর্তুগালের জন্য সুখবর হলেও বাকীদের জন্য ‘দুঃসংবাদ’ বৈকি । কারণ রোনালদোর ‘চোয়ালবদ্ধ পণ’ মানেই যে নতুন কোন সাফল্য । 

আহাস/ক্রী/০০২