Download WordPress Themes, Happy Birthday Wishes

বল টেম্পারিং কাণ্ডে নিষিদ্ধ ক্যারিবিয়ান ক্রিকেটার

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ক্রিকেটে বল টেম্পারিং খুবই গর্হিত একটি কাজ । এটি একটি শাস্তিমুলক অপরাধও বটে । সম্প্রতি এই ঘৃণ্য কাজ করে নিষিদ্ধ হলেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার নিকোলাস পুরান ।

সম্প্রতি ভারতের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আফগানিস্তানকে হোয়াইট ওয়াশ করেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ । সোমবার অনুষ্ঠিত হয় তৃতীয় আর শেষ ম্যাচ । সেই ম্যাচেই বল টেম্পারিং করার দায়ে অভিযুক্ত হয়েছেন পুরান। এই অপরাধে চারটি আন্তর্জাতিক ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে পুরানকে ।

ভিডিওতে দেখা গেছে, হাতের নখ দিয়ে বলের ওপরের দিকে আঁচড় কাটছেন পুরান। আইসিসির নিয়ম অনুযায়ী কাজটা অবৈধ ও শাস্তিযোগ্য।

আইসিসির আচরণবিধির লেভেল থ্রি ভঙ্গের অপরাধ করেছেন পুরান। যেখানে ২.১৪ অনুচ্ছেদে বলা আছে, বলের আকৃতি পরিবর্তনে শাস্তির বিষয়টি। পুরানের বিরুদ্ধে ক্রিস ব্রডের কাছে অভিযোগ করেন ওই ম্যাচের অনফিল্ড আম্পায়ার বিসমিল্লাহ সিনওয়ারি ও আহমেদ দুরানি এবং তৃতীয় আম্পায়ার আহমেদ পাকতিন ও চতুর্থ আম্পায়ার ইজাতুল্লাহ সাফি।

পুরান নিজের অপরাধ মেনে নিয়েছেন । ফলে মাত্র চার ম্যাচের জন্যই তাকে সাজা দিয়েছে আইসিসি ম্যাচ রেফারি ক্রিস ব্রড ।

এই সাজার ফলে আফগানিস্তানের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের টি-২০ সিরিজে খেলা হচ্ছে না পুরানের । সেই সাথে খেলতে পারবেন না ভারতের বিপক্ষে পরবর্তী ওয়ানডে ম্যাচ ।

উল্লেখ্য , গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল টেমপারিং করে আলোচিত হয়েছিল অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ , ডেভিড ওয়ার্নার আর ক্যামেরন বেনক্রফট । তাদের অবশ্য শাস্তি দিয়েছিল অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড (সিএ) ।

আহাস/ক্রী/০০৭