Download WordPress Themes, Happy Birthday Wishes

পর্তুগালকে চূড়ান্ত পর্বে নিয়ে গেলেন রোনালদো

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইউরো-২০২০ এর চূড়ান্ত পর্বে নাম লিখিয়েছে পর্তুগাল । আসরের বর্তমান চ্যাম্পিয়নরা গ্রুপ পর্বের শেষ ম্যাচে হারিয়েছে লুক্সেমবার্গকে । ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদো পেয়েছেন একটি গোল ; যদিও এই ম্যাচে ছোঁয়া হয় নি তার কাঙ্ক্ষিত গোলের সেঞ্চুরি । দুই গোল করতে পারলেই ইতিহাসের দ্বিতীয় ফুটবলার হিসেবে শততম আন্তর্জাতিক গোলের মালিক হতেন আধুনিক ফুটবলের সম্রাট ।

রবিবার রাতে জসি প্রতিপক্ষের মাঠ জসি বার্থেল স্টেডিয়ামে খেলতে যায় পর্তুগাল । ম্যাচটি বর্তমান ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা জিতেছে ২-০ গোলে । যদিও বৃষ্টিভেজা এবড়োথেবড়ো মাঠ অনেকটাই ব্যহত করেছে পর্তুগীজদের স্বাভাবিক খেলা । এই ম্যাচ তাই স্বাভাবিক ছন্দে দেখা যায় নি রোনালদোদের ।

তাতে অবশ্য কোন সমস্যা নি ম্যাচ জিতে পর্তুগালের চূড়ান্ত পর্বে নাম লেখাতে । এই জয়ে ‘বি’ গ্রুপের আট ম্যাচ থেকে ১৭ পয়েন্ট পাওয়া পর্তুগাল রানার আপ হয়ে চলে গেছে চূড়ান্ত পর্বে ।

ম্যাচের ৩৯ মিনিটে ব্রুনো ফার্নান্ডেসের গোলে এগিয়ে যায় পর্তুগাল । বার্নাড সিলভার পাসে ডি-বক্সের ঠিক বাইরে থেকে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন স্পোর্টিং লিসবনের তারকা ।

৭৮ মিনিটে রোনালদোর একটি ফ্রি কিক অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয় । তবে ৮৬ মিনিটে ঠিকই গোল করেন রোনালদো । দিয়োগো জোতার নেওয়া শট পড়ে যাওয়া গোলরক্ষকের কাঁধে লাগার পর আলগা বল গোলমুখে পেয়ে ডান পায়ের টোকায় জাল খুঁজে নেন রোনালদো।

লিথুয়ানিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন তিনি। এই নিয়ে দেশের হয়ে শেষ আট ম্যাচে ১৪ গোল করলেন ইউভেন্তুস ফরোয়ার্ড। জাতীয় দলের হয়ে তার মোট গোল হলো ৯৯টি।

অনেক আগে থেকেই পর্তুগালের সর্বোচ্চ গোলদাতা রোনালদো আরেকটি রেকর্ডের পথে ছুটে চলেছেন। আন্তর্জাতিক ফুটবলে জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতা ইরানের আলি দাইয়ের (১০৯টি) থেকে আর মাত্র ১০ গোল দূরে তিনি।

গ্রুপের অন্য ম্যাচে আগেই মূল পর্ব নিশ্চিত করা ইউক্রেনের সঙ্গে ঘরের মাঠে ২-২ গোলে ড্র করেছে সার্বিয়া।

৮ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা ইউক্রেন।  ১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা সার্বিয়া খেলবে প্লে-অফ।

আহাস/ক্রী/০০১