Download WordPress Themes, Happy Birthday Wishes

ঢাকায় আসছে ইউরোপের অন্যতম সেরা ক্লাব

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বিশ্ব ক্লাব ফুটবলে ম্যানচেস্টার ইউনাইটেডকে নতুন করে পরিচয় করিয়ে দেবার কিছু নেই । ইংলিশ প্রিমিয়ার লীগের সবচেয়ে বেশী শিরোপাজয়ী ক্লাব ম্যান ইউ । যারা জিতেছে পাঁচটি উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগ । এরিক কাঁতোয়া , রায়ান গিগস , হুয়ান সেবাস্তিয়ান ভেরন , কার্লোস টেভেজ , ডেভিড বেকহ্যাম থেকে ক্রিস্টিয়ানো রোনালদো খেলেছেন এই ক্লাবে । স্যার এলেক্স ফার্গুসনের মত কিংবদন্তী কোচের হাত ধরে ম্যান ইউ পরিনত হয় বিশ্বের সেরা ক্লাবে ।
বর্তমানে বার্সেলোনা , রিয়েল মাদ্রিদ , জুভেন্টাস আর পিএসজি’র সাফল্যে ম্যান ইউর ভক্ত সংখ্যা হয়ত একটু কমে গেছে । কিন্তু তাই বলে কম নেই একেবারে । সেই রেড ডেভিল খ্যাত দলের ভক্তদের জন্য সুখবর , বাংলাদেশে খেলতে আসার দারুণ সম্ভাবনা আছে ম্যান ইউর ।

জানা গেছে , জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষে’ প্রীতি ম্যাচ খেলতে ঢাকায় আসছে ইংলিশ জায়ান্ট ম্যান ইউ । আগামী বছর ১৭ মার্চ থেকে পরের বছর ১৭ মার্চ পর্যন্ত নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হবে মুজিববর্ষ। সেখানে থাকবে খেলাধুলারও নানা আয়োজন। তারই অংশ হিসেবে জুনে ঢাকায় প্রীতি ম্যাচ খেলতে আসবে রেড ডেভিলরা ।

তবে ঢাকায় ম্যান ইউর প্রতিপক্ষ কে হবে সেটা এখনও ঠিক হয় নি ।

জানা গেছে, চলতি নভেম্বর মাসের শেষ দিকে ওল্ড ট্র্যাফোর্ডের এই বিশেষ পরিদর্শক টিম ঢাকায় আসবে। খতিয়ে দেখবে এখানকার পরিকাঠামো ও ব্যবস্থা। আর তাতে তারা সন্তুষ্ট হলেই মিলবে ঢাকায় ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ম্যাচ আয়োজনের অনুমতি। এ জন্য এখন বাফুফে’র কর্তারা খুব ব্যস্ত পরিদর্শক টিমদের চাহিদা মেটানোর কাজ সামলাতে।

বিষয়টি নিশ্চিত করে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল গণমাধ্যমে জানিয়েছেন, ‘দু-একদিনের মধ্যে ম্যানচেস্টার ইউনাইটেডের একটি প্রতিনিধি দল ঢাকা আসবে বলে আমাকে জানানো হয়েছে বাফুফে থেকে।’

ম্যানচেস্টার ইউনাইটেড এলে বাংলাদেশ জাতীয় দলের সঙ্গেও প্রীতি ম্যাচ খেলতে পারে বলে আভাস দিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী।

এ বিষয়ে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেছেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেডের চার সদস্যের একটি দল মঙ্গলবার ঢাকায় আসবে। একদিনের সফরে তারা ভেন্যু, হোটেল, যোগাযোগ ব্যবস্থাসহ অন্যান্য বিষয় খতিয়ে দেখবে।’

বাফুফে সাধারণ সম্পাদক জানিয়েছেন, এ ম্যাচের তারিখ বা প্রতিপক্ষ ঠিক করতে আরো সময় লাগবে। ইউরোপের আরো বড় ক্লাবের সঙ্গে এজেন্টরা যোগাযোগ করছে। যার মধ্যে জুভেন্টাস, পিএসজির মতো দলও আছে।’

ম্যাঞ্চেস্টারসহ ইউরোপের দলগুলো প্রতি বছরই প্রাক মৌসুম প্রস্তুতিতে এশিয়ার বিভিন্ন দেশে খেলতে যায়। তাই তাদের আর্থিক দাবি ও নিরাপত্তার ব্যবস্থা সুনিশ্চিত করলে বাংলাদেশে খেলতে আসা সমস্যার নয়।

তাই ম্যাঞ্চেস্টারের এই ইচ্ছে-অনিচ্ছেটা অনেকটাই পরিষ্কার হয়ে যাবে চলতি মাসের শেষে ইপিএলের এই ক্লাব কর্তাদের ঢাকা পরিদর্শনের পর।

যদি সত্যি ম্যান ইউ ঢাকায় আসে , তাহলে সেটা হবে বাংলাদেশের ফুটবল দর্শকদের জন্য বিরাট পাওয়া । চলতি নভেম্বরে লিওনেল মেসির আর্জেন্টিনা আর প্যারাগুয়ের আসার কথা ছিল ঢাকায় । কিন্তু সেটা বাস্তবতার মুখ দেখে নি । এবার ম্যান ইউর ক্ষেত্রে দর্শকরা হতাশ হবে না , তেমনটা আশা করা যায় ।

ম্যান ইউ এলে বিশ্বের অন্যতম সেরা কিপার ডেভিড ডি গিয়া , বিশ্বকাপজয়ী মিডফিল্ডার পল পগবা , এন্থনি মার্শাল , মার্কাস রাশফোর্ড , ফ্রেড , সার্জিও রেমেইরোদের খেলা দেখতে পাবার সুযোগ হবে এই দেশের ফুটবল ভক্তদের । এটা এই দেশের ফুটবল অনুরাগীদের জন্য কম পাওয়া হবে না ।

আহাস/ক্রী/০০২