Download WordPress Themes, Happy Birthday Wishes

টিম ইন্ডিয়ার বিশ্বরেকর্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বাংলাদেশের বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই টেস্টেই জিতেছে ভারত । অর্থাৎ দুই ম্যাচের টেস্ট সিরিজে অতিথি বাংলাদেশকে হোয়াইট ওয়াশ করেছে স্বাগতিক ভারত । সেই সাথে চলমান টেস্ট চ্যাম্পিয়নশিপে ধরে রেখেছে নিএজেদের শীর্ষস্থান ।

রবিবার কোলকাতার ইডেন গার্ডেনসে শেষ হওয়া দিবা-রাত্রির টেস্টে বাংলাদেশকে ইনিংস আর ৪৬ রানে হারার লজ্জায় ডুবিয়েছে ভারত । এই ম্যাচে জয়ের সাথে সাথে ভারত গড়েছে দুইটি অনন্য নজির । যার মধ্যে একটি আবার বিশ্বরেকর্ড ।

কোলকাতাসহ টানা চার টেস্টে ইনিংস ব্যবধানে জিতেছে ভারত । এমন নজির বিশ্বের আর কোন দল দেখাতে পারে নি । পুণেতে দক্ষিণ আফ্রিকাকে এক ইনিংস ও ১৩৭ রানে পরাজিত করে ভারত৷ রাঁচিতে পরের টেস্টে প্রোটিয়াদের বিরুদ্ধে এক ইনিংস ও ২০২ রানে জয় তুলে নেয় টিম ইন্ডিয়া৷ ইন্দোরে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে এক ইনিংস ও ১৩০ রানে জয় তুলে নেয় কোহলিরা । এবার কোলকাতায় সেই ইনিংস ব্যবধানে জয় ।

বিশ্বের আর কোনও দলই কখনও পর পর চারটি টেস্টে এক ইনিংসের ব্যবধানে ম্যাচ জিততে পারেনি ।

এছাড়াও ইডেনে বাংলাদেশকে হারানোর সুবাদে ভারত টানা ৭টি টেস্টে জয় তুলে নেয়৷ ওয়েস্ট ইন্ডিজ সফরের দু’টি টেস্টের পর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের তিনটি টেস্ট জিতে নেয় ভারত৷ এবার বাংলাদেশকে ২ ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে টিম ইন্ডিয়া৷ এটিই অখনও পর্যন্ত ভারতের একটানা টেস্ট জয়ের রেকর্ড৷ আগে কখনও টানা ৭টি টেস্টে জেতেনি ভারত৷ ধোনির নেতৃত্বে ২০১৩ সালে একটানা ৬টি টেস্ট (৪টি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ও ২টি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে) জিতেছিল টিম ইন্ডিয়া৷ সেদিক থেকে ধোনির রেকর্ড ভেঙে ক্যাপ্টেন হিসাবে নজির গড়লেন কোহলি ।

আহাস/ক্রী/০১২