Download WordPress Themes, Happy Birthday Wishes

এবারের ব্যালন ডি’অর রোনালদোর !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

কে জিতবেন ২০১৯ সালের ব্যালন ডি’অর ? এই প্রশ্নের জবাব মিলবে আগামী ২ ডিসেম্বর । তবে এর মধ্যেই ইতালির ক্রীড়া দৈনিক ‘কোরেইরে দেল্লো স্পোর্ট’ জানিয়েছে , এবারের ব্যালন ডি’অর জিততে চলেছে ক্রিশ্চিয়ানো রোনালদো ।

গত ১১ বছরের মধ্যে ১০ বারই ফ্রান্সের সাময়িকীর দেয়া বিশ্বসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন লিওনলে মেসি আর রোনালদো । দুজনেই জিতেছেন পাঁচবার করে । এবারেও তারা দুইজন আছেন সেরা তিনের তালিকায় । রোনালদো আর মেসির সাথে এই পুরস্কার জয়ের ফেভারিট তালিকায় আছেন লিভারপুলের হয়ে চ্যাম্পিয়ন্স লীগ জয়ী ভার্জিল ভ্যান ডাইক ।

তবে ইটালির পত্রিকার সাথে আমেরিকান ‘ ব্লিচার রিপোর্ট’ জানিয়েছে , রোনালদো নিশ্চিতভাবেই জিততে চলেছেন তার ষষ্ঠ ব্যালন ডি’অর । গত ২৪ ঘন্টায় রোনালদোর পক্ষে মতামত চলে এসেছে ৫/১ এ ।

বর্ষসেরা ফুটবলারের সবচেয়ে নামী পুরস্কার ব্যালনের পৃষ্ঠপোষক ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’। সাময়িকীর সর্বশেষ সংস্করণের প্রচ্ছদে ছিলেন জুভেন্টাস তারকা রোনালদো । যা আসন্ন ব্যালন ডি’অর জয়ে রোনালদোর সম্ভাবনাকে উস্কে দিয়েছে আরও ।

চলতি বছর উইয়েফা বর্ষসেরা হয়েছেন লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভ্যান ডাইক । আর ফিফার সেরা হয়েছেন মেসি । রেকর্ড ষষ্ঠবার ফিফার বর্ষসেরা হয়ে রোনালদোকে ছাড়িয়ে গেছেন বার্সেলোনার অধিনায়ক । এবার কি রোনালদো পারবেন ব্যালনে মেসিকে ছাড়িয়ে যেতে ?

জুভেন্টাসের হয়ে সর্বশেষ বছরে রোনালদো সিরি ‘এ’ শিরোপা আর ইটালিয়ান কাপ জিতেছেন । জিতেছেন নিজ দেশের হয়ে উইয়েফা নেশন্স লীগ । অন্যদিকে মেসি শুধু জিতেছেন লা লীগা । কিন্তু জাতীয় দলের হয়ে কোপা আমেরিকায় ছিলেন ব্যর্থ । ব্যক্তিগতভাবে লা লীগা আর ইউরোপের ক্লাব ফুটবলের সেরা গোলদাতা হয়েছেন বটে মেসি । কিন্তু ধারণা করা হচ্ছে , ব্যালনের ক্ষেত্রে শুধু গোলসংখ্যায় বাজীমাৎ করতে পারবেন না তিনি । যেমনটা পারেন নি উইয়েফা বর্ষসেরায় । সেখানে চ্যাম্পিয়ন্স লীগ জয়ের সুফল পেয়েছেন ভ্যান ডাইক ।

তবে ব্যালনে বিবেচিত হয় সামগ্রিক পারফর্মেন্স । যেখানে ক্লাব আর জাতীয় দল মিলিয়ে ভ্যান ডাইক আর মেসির চেয়ে বেশ এগিয়ে রোনালদো । এখানেই হয়ত রোনালদো ছাড়িয়ে যাবেন অন্যদের । সেই আলামত ইতোমধ্যেই প্রকাশ করতে শুরু করেছে বিশ্ব মিডিয়াগুলো ।

আহাস/ক্রী/০০৩