Download WordPress Themes, Happy Birthday Wishes

উঠতি ইংলিশ তারকাকে নিয়ে মুম্বাই আর চেন্নাইয়ের টানাটানি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) ইতিহাসে সবচেয়ে সফল দুই দল মুম্বাই ইন্ডিয়ান্স আর চেন্নাই সুপার কিংস । ভারতের জনপ্রিয় ঘরোয়া ফ্রেঞ্চাইজি টি-২০ টুর্নামেন্টে সবচেয়ে বেশী চারবার শিরোপা জিতেছে মুম্বাই । অন্যদিকে চেন্নাই জিতেছে তিনবার । সর্বশেষ ২০১৯ সালের ফাইনালে চেন্নাইকে হারিয়ে শিরোপা জিতেছিল মুম্বাই ।

২০২০ সালে অনুষ্ঠিতব্য আইপিএলের পরবর্তী আসরেও শিরোপা জয়ের লক্ষ্যেই দল গড়তে চলেছে মুম্বাই আর চেন্নাই । সেই উদ্দেশ্যে ইতোমধ্যেই পছন্দের খেলোয়াড়দের পেছনে ছুটতে শুরু করেছে তারা । মজার ব্যাপার হচ্ছে , এই দুই দলের রাডারেই এখন আছে ইংলিশ তরুণ ওপেনার টম ব্যান্টন । আগামী ডিসেম্বরে অনুষ্ঠিত খেলোয়াড় নিলামে ব্যান্টনকে নিয়ে টানাটানি করতে সকল প্রস্তুতি দুই দলই । তাতে নাটকীয়ভাবে এই ইংলিশ তারকার দামটাও ছুঁতে পারে আকাশের সীমানা !

আগামী এপ্রিল-মে মাসে অনুষ্ঠিতব্য আইপিএলে ইংলিশ ক্রিকেটারদের দাপট দেখতে পাওয়ার সম্ভাবনা খুব বেশী । কারণ সেই সময়ে আইপিএলের পুরো আসরে খেলার জন্য ‘ফ্রি’ থাকবেন ইংল্যান্ডের তারকারা । ২০১৯ সালের আইপিএলে বিশ্বকাপের জন্য ইংলিশ তারকাদের ফিরতে হয়েছিল মাঝপথেই , প্লে-অফের আগে । কিন্তু আগামী বছর তেমন কিছু হচ্ছে না ।

ব্রিটিশ পত্রিকা ‘স্পোর্টস মেইল’ জানিয়েছে , সমারসেটের ওপেনার ব্যান্টনকে পাওয়ার জন্য আগ্রহী মুম্বাই আর চেন্নাই । ২০১৭ সালে ২০ বছর বয়সে সমারসেটের হয়ে ঘরোয়া টি-২০ ক্রিকেটে অভিষেক হয়েছে ব্যান্টনের । এখন পর্যন্ত ডান হাতি এই ওপেনার তার কাউন্টি দলের হয়ে ১৭ ম্যাচে ৩৯.৪০ গড়ে করেছেন ৫৯১ রান । ইতোমধ্যেই একটি টি-২০ সেঞ্চুরি আর চারটি হাফ সেঞ্চুরি হাঁকিয়ে সবার নজর কেড়েছেন তিনি । টি-২০ ক্রিকেটের ঘরোয়া আসরে তার স্ট্রাইক রেট ১৫৪.৩০ !

উইকেটের পেছনেও সমান দক্ষ ব্যান্টন নিয়েছেন ছয়টি ক্যাচ , স্ট্যাম্পিং করেছেন তিনটি । ইতোমধ্যেই নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড জাতীয় দলের জার্সিতে টি-২০ অভিষেক হয়ে গেছে তার ।

ইংল্যান্ড অনূর্ধ্ব দলে খেলা ব্যান্টন আবু ধাবির টি-টেন লীগে কালান্দার্স দলের হয়ে খেলবেন । এছাড়াও আগামী বিগ ব্যাশে তাকে দলে ভিড়িয়েছে ব্রিসবেন হিটস । সব মিলিয়ে সময়টা এখন দারুণ যাচ্ছে ব্যান্টনের ।

মারমুখী ব্যাটিংয়ের জন্য ব্যান্টনের তুলনা করা হচ্ছে সাবেক ইংলিশ তারকা কেভিন পিটারসনের সাথে । যদিও আইপিএলের সময়ে ইংল্যান্ডের ঘরোয়া আসর চলবে , কিন্তু সুযোগ পেলে ব্যান্টন ভারতের লীগ খেলাকেই অর্থনৈতিক কারণে বেছে নেবেন বলে ধারণা করা হচ্ছে ।

আগামী ১৯ ডিসেম্বর কোলকাতায় অনুষ্ঠিত হবে পরবর্তী আইপিএলের খেলোয়াড় নিলাম ।

আহাস/ক্রী/০০৫