Download WordPress Themes, Happy Birthday Wishes

সরে দাঁড়ালেন সাকিব !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

মঙ্গলবার (২৯ অক্টোবর) বাংলাদেশের ক্রিকেটের জন্য এসেছে ভয়ংকর এক দুঃসংবাদ । ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও কর্তৃপক্ষকে না জানানোয় নিষিদ্ধ হয়েছেন সাকিব আল হাসান । বাংলাদেশের টি-২০ আর টেস্ট অধিনায়ককে দুই বছরের জন্য নিষেধাজ্ঞার সাজা দিয়েছে আইসিসি । তবে তার মধ্যে এক বছরের সাজা থাকছে স্থগিত । ফলে এক বছর পর পুনরায় ক্রিকেটে ফিরতে পারবেন তিনি । তবে এর মধ্যে আবারও কোনো অপরাধ করলে শাস্তি বাড়বে।

এদিকে আইসিসি’র নিষেধাজ্ঞায় মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি থেকে সরে দাঁড়িয়েছেন সাকিব। এমসিসি এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

সাকিবের পদত্যাগের খবর জানিয়ে এক বিজ্ঞপ্তিতে এমসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, ‘মেরিলিবোন ক্রিকেট ক্লাব নিশ্চিত করছে, এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সাথে সাকিব সংশ্লিষ্টতা ছিন্ন করে পদত্যাগ করেছেন।’

ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির চেয়ারম্যান ও ইংলিশ কিংবদন্তি মাইক গ্যাটিং জানিয়েছেন , ‘ সাকিব সঠিক সিদ্ধান্ত নিয়েছেন , ক্রিকেটীয় চেতনার অভিভাবক হিসেবে আমরা তার পদত্যাগকে সমর্থন করি গত কয়েক বছর আমাদের সাথে কাজ করে তিনি যে অবদান রেখেছেন , তার জন্য আমরা তাকে শ্রদ্ধা জানাই । ‘

ক্রিকেটের এই ঐতিহ্যবাহী সংস্থার কমিটিতে দুই বছর আগে সুযোগ পেয়েছিলেন সাকিব। এরপর সিডনি ও বেঙ্গালুরুতে হওয়া কমিটির সভায় যোগ দিয়েছিলেন। কিন্তু আইসিসির দুর্নীতি বিরোধী বিধিনিষেধ ভঙ্গ করায় এবার এই সদস্যপদ থেকে সরে দাঁড়াতে হলো তাকে।

এই পদত্যাগের ফলে ২০২০ সালের মার্চে শ্রীলংকায় পরের সভায় তাই সাকিব যোগ দিতে পারছেন না।

এমসিসি কমিটি ক্রিকেটের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলোর প্রস্তাবনা দিয়ে থাকে। তাদের প্রস্তাবতাতেই ক্রিকেটে নানা পরিবর্তন আসে। প্রতি বছর দুবার এই কমিটির সভা হয়।

আহাস/ক্রী/০০৩