Download WordPress Themes, Happy Birthday Wishes

লেগ স্পিনারদের জন্য বিসিবি’র নতুন নিয়ম

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ক্রিকেটে বাংলাদেশের উত্থান-পতনটা খুব লক্ষণীয় । আন্তর্জাতিক ক্রিকেট এই ভাল খেলছে , তো এই নুইয়ে পড়ছে টাইগাররা । বিশেষ করে বিদেশের মাটিতে এখনও টিম টাইগারদের পারফর্মেন্স ভরসা করার মত না । সাফল্য যে আসছে না , সেটা না । কিন্তু যা আসছে , সেটা অনেক অনিয়মিত ।

বাংলাদেশ বিশ্ব ক্রিকেটে বিশেষ করে ওয়ানডে ক্রিকেট নিজেদের একটা আলাদা জায়গা করে নিয়েছে । তুলনায় টেস্ট আর টি-২০ ফরম্যাটে অনেকটাই পিছিয়ে । টেস্টে এখন পর্যন্ত বাংলাদেশের যা সাফল্য , তা এসেছে নিজ দেশের মাটিতেই সিংহভাগ । আর এই সাফল্যের পেছনে নিজ দেশের স্পিন সহায়ক পিচই রেখেছে মুল অবদান ।

হ্যাঁ , বাংলাদেশের ক্রিকেটের মুল শক্তি ‘স্পিন’ । তবে সেটা অফ স্পিনেই সীমাবদ্ধ । বাংলাদেশ দল এখন পর্যন্ত সেই মানের জেনুইন ফাস্ট বোলারও তৈরি করতে পারেন নি । আর লেগ স্পিনারের জন্যে তো রীতিমত হাহাকার বাংলাদেশ দলে । মাঝেমধ্যে দুই একজন আসলেও তারা থিতু হতে পারেন না। ধূমকেতুর মতো উদয় হয়ে আবার হারিয়েও যান।

সম্প্রতি বাংলাদেশ দলে এসেছেন আমিনুল ইসলাম বিপ্লব । এই লেগ স্পিনার সর্বশেষ নিজ দেশের মাটিতে অনুষ্ঠিত ত্রিদেশীয় টি-২০ সিরিজে অভিষেকেই কেড়েছেন সবার নজর । যদিও প্রথম ম্যাচেই ইনজুরিতে পড়ে দলের বাইরে চলে যান তিনি ।

বিপ্লব কতদিন দলে টিকবেন , সেটা সময়েই বলে দেবে । তবে একজন লেগ স্পিনারের উপর ভর করে তো আর দল চলে না । সেই ক্ষেত্রে পাইপ লাইনে থাকতে হবে আরও খেলোয়াড় । সেটা আসবে কি করে ?

এই সমস্যা সমাধানে উদ্যোগ নিতে চলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । আগামী বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টুর্নামেন্টে লেগ স্পিনার বিষয়ে নতুন নিয়ম চালু করতে চলেছে বাংলাদেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা ।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন , আগামী বিপিএলে প্রতি দলে অন্তত একজন করে লেগ স্পিনার রাখার নিয়ম বাধ্যতামূলক করা হবে ।

এই নিয়ে পাপন জানান , ‘ আমাদের পরিকল্পনা আছে, বিপিএলের প্রতি দলে একজন করে লেগস্পিনার বাধ্যতামূলক করে দেয়ার।’

যদি সত্যিই এমন কোনো নিয়ম করে দেয়া হয়, তবে বাংলাদেশ ক্রিকেটের জন্য সেটা ইতিবাচকই হবে। লেগস্পিনার ওঠে না আসায় টাইগার ব্যাটসম্যানরা আন্তর্জাতিক আঙিনায় রশিদ-চাহালদের খেলতে বিপদে পড়েন। সেই সমস্যার সমাধানকল্পে লেগস্পিনারদের নিয়মিত খেলার অভ্যাস গড়ার বিকল্প নেই।

আহাস/ক্রী/০০৫