Download WordPress Themes, Happy Birthday Wishes

মাহামুদুল হাসানের সেঞ্চুরিতে নিউজিল্যান্ডে সিরিজ জিতলো বাংলাদেশ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বাংলাদেশের সিনিয়র ক্রিকেট দল যা পারে নি , সেটাই করে দেখিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের তরুণরা । দুই ম্যাচ হাতে রেখেই ইয়াং টাইগাররা ওয়ানডে সিরিজে হারিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ডকে । পাঁচ ম্যাচের সিরিজের তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশ জিতেছে আট উইকেটের বড় ব্যবধানে । আগের দুই ম্যাচে বাংলাদেশের জয় এসেছিল ছয় উইকেটে । অর্থাৎ টানা তিন ম্যাচেই পরে ব্যাট করে জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ দল ।

রবিবার (৬ অক্টোবর) বার্ট সাটক্লিফ ওভালে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে ব্যাট করা নিউজিল্যান্ডের যুব দল টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২২৩ রান তোলে । জবাবে ১৩.১ ওভার হাতে রেখে মাত্র ২ উইকেট হারিয়ে ২২৯ রান তুলে জয়ের বন্দরে নোঙর করে বাংলাদেশ।

বাংলাদেশের জয়ের নায়ক ছিলেন মাহামুদুল হাসান । তিনি করেন ৯৫ বলে ১০৩ রান । তার অপরাজিত ইনিংসে ছিল ১৬টি চার । ছক্কা হাঁকিয়ে রাজসিকভাবে ম্যাচ শেষ করেন তিনি । আগের ম্যাচে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়া মাহামুদুল আক্ষেপ ঘুচিয়েছেন আজ ।

যদিও শুরুতেই ওপেনার অনিক সরকারকে হারিয়ে খানিকটা চাপে পড়ে বাংলাদেশ । কিন্তু দ্বিতীয় উইকেটে তানজিদ হাসানকে নিয়ে ৯০ রান যোগ করে পরিস্থিতি সামাল দেন মাহামুদুল । তানজিদ ৬৪ বলে ৬৫ রানের ইনিংস খেলে আউট হয়েছেন । মেরেছেন আটটি চারের সাথে একটি ছক্কা ।

তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ১২৮ রানের জুটি গড়ে দলকে জেতান মাহামুদুল আর তৌহিদ হৃদয় । তৌহিদের ব্যাট থেকে আসে ৫৯ বলে ৫১ রান । তার ইনিংসে ছিল আটটি চার ।

এর আগে নিউজিল্যান্ডের হয়ে একাই লড়াই করেন জেজে লেলম্যান। তিনে নেমে ইনিংসের শেষ পর্যন্ত ব্যাটিং করে তিনি খেলেন ১৩৩ বলে ১১৬ রানের ইনিংস। মারেন ৭ চার ও ৫ ছয়। দশে নামা এইচবি ডিকসনের ব্যাট থেকে আসে দ্বিতীয় সর্বোচ্চ অপরাজিত ২৩ রান।

বাংলাদেশের বোলাররা এ ম্যাচেও করেন দারুণ নিয়ন্ত্রিত বোলিং। একাদশে ঢোকা অভিষেক দাস ১০ ওভারে ২ মেডেনসহ ২ উইকেট নেন মাত্র ২৮ রানে। এছাড়া ২টি করে উইকেট নেন তানজিম হাসান সাকিব ও হাসান মুরাদ। ১টি উইকেট শিকার করেন শরিফুল ইসলাম।

আহাস/ক্রী/০০৫