Download WordPress Themes, Happy Birthday Wishes

বিরাটকে গাঙ্গুলির কঠোর বার্তা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ক্রিকেট বোর্ড বিসিসিআই’র সভাপতি নির্বাচিত হয়েছেন সৌরভ গাঙ্গুলি । ভারতের ক্রিকেটের এখন তিনিই অভিভাবক । আগামী সময়ে ভারতীয় ক্রিকেটকে আরও এগিয়ে নেয়ার দায়িত্ব তার এখন তার কাঁধেই । যা পালনে বদ্ধ পরিকর ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়ক । সেই কারণেই দায়িত্ব নেয়ার আগে বর্তমান টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলির প্রতি বিশেষ বার্তা দিয়ে রাখলেন বাঙ্গালী বাবু সৌরভ ।

এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটে রাজত্ব করছে ভারত । টেস্ট ব়্যাংকিংয়ে এখন এক নম্বর দল টিম ইন্ডিয়া। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ২০০ পয়েন্ট নিয়ে মগডালে তারা। ওয়ানডে আর টি-২০ ক্রিকেটেও ভারতের কাছে খাবি খাচ্ছে অন্যরা । কিন্তু সমস্যা দেখা দিচ্ছে বড় কোন টুর্নামেন্টে । বিশেষ করে আইসিসি’র বিশ্ব কোন আসরে অনেকদিন ধরে সফল হচ্ছে না ভারত । সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপেও শুরু থেকে দারুণ খেলতে থাকা ভারত হোঁচট খায় সেমি ফাইনালে এসে । অথচ আসরের শিরোপা জয়ে সবচেয়ে ফেভারিট ছিল তারাই ।

সেই কারণেই গাঙ্গুলির একটাই চাওয়া বিরাটের কাছে , জিততে হবে বড় টুর্নামেন্ট । শুধু দ্বিপাক্ষিক সিরিজ কিংবা ছোট আসর জেতায় সন্তুষ্ট হবেন না তিনি ।

এই নিয়ে সৌরভ গাঙ্গুলির বক্তব্য , ‘ ‘ভারত শেষ কয়েক বছরে কোনও বড়় টুর্নামেন্ট জেতেনি। সেকারণেই কোহলির এখন বড় টুর্নামেন্টে কীভাবে বাজিমাত করতে হবে,সেটা মাখায় রাখা উচিত।’

সৌরভ আরও জানিয়েছেন , ‘ ‘কোহলি বিশ্বের সেরা ব্যাটসম্যান, সেই নিয়ে কোনও সন্দেহ নেই। ভারতীয় দলে প্রতিভার কোনও অভাব নেই। তবে কেন বড় মঞ্চে বারবার সেমি কিংবা ফাইনালে গিয়ে দল ফেল করছে, সেটা বিরাটকে শুধরাতে হবে।’

২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল ভারত নিজের ঘরের মাটিতে । এরপর ২০১৩ সালে জিতেছে চ্যাম্পিয়ন্স ট্রফি । তারও আগে ভারত ২০০৭ সালে জিতেছে টি-২০ বিশ্বকাপ । এসব সাফল্যই এসেছে মহেন্দ্র সিং ধোনির হাত ধরে । কিন্তু বর্তমান অধিনায়ক কোহলির আমলে এশিয়া কাপসহ বিভিন্ন সিরিজ আর ছোট আসরে শিরোপা জিতলেও আইসিসি ইভেন্টে চূড়ান্ত সাফল্য পায় নি ভারত । যা এবার যান গাঙ্গুলি । আর সেটাই তিনি জানিয়ে দিয়েছেন পরিস্কারভাবে ।

আগামী বছর অস্ট্রেলিয়ায় বসবে আইসিসি টি-২০ বিশ্বকাপ আসর । ২০২০ সালের সেই বিশ্বকাপে কোহলির হাতে ট্রফি দেখতে চান বলে জানিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

আহাস/ক্রী/০০১