Download WordPress Themes, Happy Birthday Wishes

বিতর্কের মুখে সুপার ওভারের নিয়ম বদলে দিল আইসিসি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলতি বছর ইংল্যান্ড আর ওয়েলসে অনুষ্ঠিত আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল নিয়ে কম বিতর্ক হয় নি । লর্ডসে অনুষ্ঠিত ফাইনালে এবার মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড আর নিউজিল্যান্ড । শ্বাসরুদ্ধকর সেই ফাইনালে সুপার ওভারে জিতে প্রথমবারের মত ওয়ানডে বিশ্বকাপের শিরোপা নিজেদের করে নেয় ক্রিকেটের জনকখ্যাত ইংল্যান্ড ।

লর্ডসে অনুষ্ঠিত ফাইনালের নির্ধারিত ৫০ ওভারের খেলা ছিল টাই । এমনকি সুপার ওভারেও দুই দলের স্কোর ছিল সমান । ফলে শেষ পর্যন্ত বেশী বাউন্ডারী মারার সুবাদে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয় ইয়ান মর্গানের ইংল্যান্ডকে । যা কপাল পোড়ায় দুর্দান্ত খেলা কিউইদের ।

সেই ম্যাচ নিয়ে সমালোচনা এখনও থামে নি । আইসিসি’র সুপার ওভারের অদ্ভুত নিয়ম নিয়ে সমালোচনা করেছে অস্ট্রেলিয়ার বিগ-ব্যাশ কর্তৃপক্ষও । শুধু সমালোচনাতেই থেমে থাকে নি অজি ঘরোয়া টি-২০ ক্রিকেটের আয়োজকরা । তারা নিজেরাই নিজেদের আসর বিগ-ব্যাশে আনে নতুন নিয়ম । যা মনে ধরেছে ক্রিকেটের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ‘আইসিসি’র ।

আইসিসি সিদ্ধান্ত নিয়েছে , এখন থেকে সুপার ওভারেও স্কোর টাই থাকলে খেলানো হবে বাড়তি ওভার । যতক্ষণ একটি দল পরিস্কার বিজয়ী না হবে , ততক্ষণ চলবে সুপার ওভারের ম্যাচে । সর্বশেষ বিগ ব্যাশে চালু করা হয়েছে এই নিয়ম ।

সোমবার দুবাইতে আইসিসি’র সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয় । এই নিয়ম অনুসরণ করা হবে আইসিসি’র টুর্নামেন্টগুলোতে । তবে এই নিয়ম অনুসরণ করা হবে শুধু নক-আউট পর্বের ম্যাচে । গ্রুপ পর্বে কোন ম্যাচ টাই হলে সেখানে এক ওভারে সীমাবদ্ধ থাকবে সুপার ওভার ।

এতদিন বিশ্বকাপের গ্রুপ পর্বে দুই দল সমান রান করলে ফলাফল টাই হিসেবে বিবেচনা করা হতো। এখন থেকে সেখানেও থাকছে সুপার ওভার। সেই ক্ষেত্রে একটি করেই সুপার ওভার হবে এবং সেখানেও দুই দল সমান রান করলে ম্যাচ টাই হিসেবে বিবেচনা করা হবে। আন্তর্জাতিক ওয়ানডে এবং টি-টোয়েন্টি- উভয় ফরম্যাটেই এই নিয়ম বহাল থাকবে।

আহাস/ক্রী/০০৫