Download WordPress Themes, Happy Birthday Wishes

বাবরের রেকর্ডে শ্রীলঙ্কাকে হারিয়েছে পাকিস্তান

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সফরকারী শ্রীলঙ্কাকে হারিয়ে নিজেদের মাটিতে আবারও ক্রিকেটের পথ চলা শুরু করেছে পাকিস্তানে । দুই দলের মধ্যকার প্রথম ওয়ানডে ম্যাচে স্বাগতিক পাকিস্তান ৬৭ রানে হারিয়েছে শ্রীলঙ্কাকে । পাকিস্তানের জয়ের দিনে দুর্দান্ত এক সেঞ্চুরি করেছেন বাবর আজম । সেই সাথে গড়েছেন একাধিক অনন্য রেকর্ড ।

সোমবার করাচীর জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত সিরিজের প্রথম ম্যাচে আগে ব্যাট করা পাকিস্তান তোলে নির্ধারিত ৫০ ওভারে সাত উইকেট ৩০৫ রান । জবাবে দারুণ লড়াই করেও শেষ পর্যন্ত ৪৬.৫ ওভারে ২৩৮ রানে অল আউট হয় শ্রীলংকা ।

পাকিস্তানের হয়ে ৭৩ রানের ওপেনিং জুটি গড়েন ইমাম উল হক আর ফখর জামান । ৪১ বলে এক চারে ৩১ রান করেন ইমাম উল হক । আরেক ওপেনার ফখর জামানের ব্যাট থেকে আসে ৫৪ রান । তার ৬৫ বলের ইনিংসে ছিল ছয়টি চার আর একটি ছক্কা ।

এরপরের লড়াই ছিল শুধুই বাবর আজমের । তিনি করেছেন ১০৫ বলে ১১৫ রান । বাবর মেরেছেন আটটি চার আর চারটি ছক্কা ।

এটি ছিল বাবরের ওয়ানডে ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি । মাত্র ৭৩ ম্যাচ খেলেই ১১ সেঞ্চুরির দেখা পেলেন বাবর , যা পাকিস্তানের জন্য প্রথম । এছাড়া এক বর্ষপঞ্জিতে এক হাজার ওয়ানডে রান তোলায় পাকিস্তানের সবচেয়ে দ্রুততম ব্যাটসম্যান এখন বাবর আজম। শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নেমে ১৯ ইনিংসেই এই রেকর্ড গড়েছেন তিনি। ১৯৮৭ সালে ২১ ইনিংসে এক হাজার রান পূর্ণ করে রেকর্ড গড়েছিলেন পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যান এবং সাবেক কোচ জাভেদ মিয়াঁদাদ।

৪৮ বলে একটি চারে ৪০ রান করেছেন হ্যারিস সোহেল । এছাড়া ৩২ রানে অপরাজিত থাকেন ইফিতিখার আহমদে । মাত্র ২০ বল খেলে দুইটি করে চার আর ছক্কা মেরেছেন ইফতিখার ।

শ্রীলংকার পক্ষে দুইটি উইকেট নেন ওয়ানিংড়ু হাসারাঙ্গা ।

জবাব দিতে নেমে ২৮ রানেই পাঁচ উইকেট হারায় শ্রীলংকা । কিন্তু ষষ্ঠ উইকেটে রেকর্ড ১৭২ রান যোগ করেন শেহান জয়সুরিয়া আর দাশুন শানাকা । সেঞ্চুরির আশা জাগিয়ে ৯৫ রানে আউট হয়েছেন শেহান । এটি তার প্রথম ওয়ানডে আন্তর্জাতিক সেঞ্চুরি । তার ১০৯ বলের ইনিংসে ছিল সাতটি চার আর একটি ছক্কা ।

দাশুন শানাকার অবদান ৬৮ রান । ৩৯ রান করেছেন ওয়ানিংড়ু হাসারাঙ্গা । কিন্তু তাতে বড় পরাজয় ঠেকাতে পারে নি শ্রীলংকা ।

ম্যাচের সেরা হয়েছেন বাবর আজম ।

আহাস/ক্রী/০০২