Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশের বিপক্ষে খেলা হচ্ছে না বিরাট কোহলির

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী মাসেই বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল যাচ্ছে ভারত সফরে । এই সফরে দুই দলের মধ্যে অনুষ্ঠিত হবে তিনটি টি-২০ আর দুই টেস্ট ম্যাচের সিরিজ । ইতোমধ্যেই ভারত সফরে বাংলাদেশের টি-২০ স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) ।

এখনও বাংলাদেশের বিপক্ষে নিজেদের স্কোয়াড ঘোষণা করে নি ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) । আগামী ২৪ অক্টোবর টি-২০ স্কোয়াড ঘোষণা করার কথা রয়েছে স্বাগতিকদের । তবে তার আগেই বড় খবর , আসন্ন টি-২০ সিরিজে খেলা হচ্ছে না ভারতের অধিনায়ক বিরাট কোহলির ।

বাংলাদেশের বিপক্ষে টি-২০ সিরিজে বিরাটের না খেলার খবর নিশ্চিত করেছে ভারতীয় গণমাধ্যম । এই নিয়ে বিসিসিআইয়ের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন , ‘ টানা খেলার ধকল থেকে বিরাটকে বিশ্রামে রাখতে চায় তারা । যে কারণে তাকে খেলানো হবে না বাংলাদেশের বিপক্ষে টি-২০ সিরিজে । ‘

গত মার্চ থেকে টানা খেলার মধ্যে আছেন বিরাট । এই সময়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ , আইপিএল, বিশ্বকাপ, ওয়েস্ট ইন্ডিজ সফরের পর এখন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলছেন নিজের মাটিতে । ফলে তাকে বিশ্রাম দেয়ার প্রয়োজনীয়তা অনুভব করছে বিসিসিআই ।

টি-২০ সিরিজে না খেললেও টেস্টে ঠিকই খেলবেন বিরাট । যেহেতু এটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ , তাই কোন ঝুঁকি হয়ত নেবে না ভারত ।

এই নিয়ে বিসিসিআইয়ের কর্মকর্তা জানান , ‘ বিরাট ভারতের তিন সংস্করণের অধিনায়ক । ক্রিকেটের তিন ধারাতেই খেলছেন টানা । ফলে তার মধ্যে ক্লান্তি আসা স্বাভাবিক । আমরা তাকে সতেজ রাখতে চাই । শুধু বিরাট না , অন্যদের ক্ষেত্রেও আমরা একই নীতি অবলম্বন করে আসছি । বিশেষ করে যারা তিন ধারার ক্রিকেটে খেলে । ‘

কোহলির জায়গায় ভারতীয় দলের নেতৃত্ব কে দেবেন , সেটা এখনও জানা যায় নি । তবে অতীতের মত রোহিত শর্মার সম্ভাবনাই বেশী ।

আগামী ৩ নভেম্বর বাংলাদেশের বিপক্ষে প্রথম টি-২০ খেলবে ভারত দিল্লিতে । এরপর ৭ নভেম্বর রাজকোট আর ১০ নভেম্বর নাগপুরে অনুষ্ঠিত হবে পরবর্তী দুইটি ম্যাচ ।

ইন্দোরে ১৪ নভেম্বর শুরু হবে প্রথম টেস্ট । আর শেষ টেস্ট মাঠে গড়াবে ২২ নভেম্বর কোলকাতার ইডেন গার্ডেন্সে ।

আহাস/ক্রী/০০৪