Download WordPress Themes, Happy Birthday Wishes

নিরাপত্তার কারণে বাতিল এল-ক্ল্যাসিকো

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

রাজনৈতিক ডামাডোলে স্থগিত হয়েছেন রিয়েল মাদ্রিদ আর বার্সেলোনার বহুল কাঙ্ক্ষিত ম্যাচটি । চলতি অক্টোবর মাসের ২৬ তারিখে বার্সেলোনার মাঠ ন্যু ক্যাম্পে অনুষ্ঠিত হবার কথা ছিল এই এল ক্ল্যাসিকো ম্যাচের । কিন্তু কাটালান রাজ্যে স্বাধীনতার দাবীতে উত্তপ্ত পরিস্থিতি সেই ম্যাচ অনুষ্ঠানে বাঁধা হয়ে দাঁড়িয়েছে ।

বিশ্ব ক্লাব ফুটবলে সবচেয়ে আলোচিত ম্যাচ এই এল ক্ল্যাসিকো । স্পেনের দুই চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনা আর রিয়েল মাদ্রিদের লড়াই দেখার জন্য মুখিয়ে থাকেন সারা বিশ্বের ফুটবল দর্শকেরা । চলতি মৌসুমের লা লীগার প্রথম পর্বে দুই দলের মুখোমুখি হবার কথা ছিল ২৬ অক্টোবর । কিন্তু সেটা আর হচ্ছে না ।

অনেক বছর ধরেই স্পেনের শাসনে থাকা কাটালান রাজ্য স্বাধীনতার দাবীতে সোচ্চার । গত বছর এই নিয়ে আন্দোলন ভয়াবহ আকার নেয় । সম্প্রতি কাটালুনিয়ার স্বাধীনতা সংগ্রামের নয়জন শীর্ষ নেতাকে দেয়া হয়েছে কারাদণ্ড । যা নিয়ে নতুন করে সৃষ্টি হয়েছে উত্তেজনা । গত চার দিন ধরে বার্সেলোনা ও এর আশেপাশের রাস্তায় বিক্ষোভকারী ও নিরাপত্তা কর্মীদের সঙ্গে সংঘর্ষ চলছে। শহরে আগামী ২৬ অক্টোবর বিশাল বিক্ষোভ মিছিল বের করা হবে জানা গেছে, ওই দিনই ন্যু ক্যাম্পে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই হওয়ার কথা।

এমন পরিস্থিতিতে বার্সেলোনা আর রিয়েলের লড়াই নিয়ে দেখা দেয় নিরাপত্তার প্রশ্ন । রাজনৈতিক উত্তপ পরিস্থিতিতে কাটালান রাজ্যের বার্সেলোনায় এল ক্ল্যাসিকো ম্যাচ আয়োজনের ঝুঁকিতে যেতে নারাজ লা লীগা কর্তৃপক্ষ । তবে ম্যাচটি একেবারে স্থগিত করার ইচ্ছে ছিল না তাদের । লা লীগা কর্তৃপক্ষের ইচ্ছে ছিল , ম্যাচটি রিয়েলের স্টেডিয়াম স্যান্টিয়াগো বার্নাব্যুতে সরিয়ে আনার । কিন্তু তাতে রাজি হয় নি বার্সেলোনা ।

বার্সেলোনার প্রস্তাব ছিল , রিয়েলের বিপক্ষে ম্যাচটি স্থগিত করার । আর রিয়েলও তাতে সায় দিয়েছে । ফলে দুই দলের সম্মতিতে স্পেনের ফুটবল ফেডারেশন ঘোষণা দিয়েছে , ২৬ অক্টোবর হচ্ছে না ম্যাচটি ।

নতুন সিদ্ধান্তের ফলে মৌসুমের প্রথম এল ক্লাসিকো দেখতে ভক্তদের অপেক্ষা করতে হবে আরও দুই মাস। প্রাথমিকভাবে ১৮ ডিসেম্বর ম্যাচটি হওয়ার প্রস্তাব এসেছিল। কিন্তু সপ্তাহের মাঝামাঝি সময়ে হওয়ায় তা বাতিল করে লা লিগা। সম্ভাব্য তারিখ ধরা হয়েছে ৭ ডিসেম্বর। চূড়ান্ত সূচি জানা যাবে আগামী সোমবারের মধ্যে।

আহাস/ক্রী/০০৪