Download WordPress Themes, Happy Birthday Wishes

ঘটনাবহুল ম্যাচে জার্মানির জয়

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২০ সালের ইউরোপিয়ান বাছাই পর্বের ম্যাচে জয় পেয়েছে জার্মানি । দুর্বল এস্তোনিয়ার বিপক্ষে জার্মানির এই জয় খুব সহজেই আসে নি । তার উপর প্রথমার্ধেই জার্মানির এমরে কানের লাল কার্ড , ম্যাচে এনে দিয়েছে অন্যমাত্রা ।

রবিবার রাতে এস্তনিয়ার মাঠ এ লে কোক অ্যারেনায় খেলতে যায় জার্মানি । ‘সি’ গ্রুপের দুর্বলতম দল এস্তোনিয়ার বিপক্ষে জার্মানি শুরু থেকেই ছিল স্পষ্ট ফেভারিট । ম্যাচটি জার্মানি জিতেছে ৩-০ গোলে । যদিও নিজেদের মাঠে জার্মানিকে ভালই বেগ দিয়েছে এস্তোনিয়া ।

দুই দলের প্রথম দেখায় নিজেদের মাঠে জার্মানি ৭-০ গোলে হারিয়েছিল এস্তোনিয়াকে । কিন্তু এবার প্রতিপক্ষের মাঠে প্রথমার্ধে কোন গোলের দেখা পায় নি চারবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নরা । উল্টো প্রথমার্ধের ১৪ মিনিটে লাল কার্ড দেখেন এমরে কান । প্রতিপক্ষের ফরোয়ার্ড ফ্রাঙ্ক লিভাককে গোলবঞ্চিত করতে ফাউল করে বসেন তিনি । রেফারি সরাসরি লাল কার্ড দেখান জুভেন্টাস তারকাকে ।

যদিও প্রথমার্ধেই গোলের দেখা পেতে পারত জার্মানি । কিন্তু মার্কো রিয়সের দারুণ একটি ফ্রি-কিক পোস্টে বাঁধা পেয়ে ফিরে আসে ।

দ্বিতীয়ার্ধে ১০ জনের জার্মানি পেয়ে যায় তিন তিনটি গোল । ৫১ মিনিটে অনেকটা সৌভাগ্যের গোলে জার্মানির প্রতীক্ষার অবসান ঘটান ইকে গুন্দোগান ।

ছয় মিনিট পরেই আবারও গোল করেন গুন্দোগান । এবারের গোলটি ছিল আরও সৌভাগ্যে পাওয়া । ম্যানচেস্টার সিটির গুন্দোগানের শট প্রতিপক্ষের ডিফেন্ডারের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। তাতে ২-০ গোলে এগিয়ে যায় জার্মানি ।

৭১ মিনিটে জার্মানি পেয়ে যায় তৃতীয় গোলের দেখা । এবার গুন্দোগানের ডান দিক থেকে উঁচু করে বাড়িয়ে দেয়া বল ডি বক্সে বুক দিয়ে নামিয়ে একজনকে কাটিয়ে কোনাকনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন টিমো ওয়ার্নার ।

ম্যাচে এরপর আর কোন গোল হয় নি ।

এই গ্রুপের আরেক ম্যাচে বেলারুশকে ২-১ গোলে হারিয়েছে ফর্মে থাকা হল্যান্ড । ৬ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে ডাচরা আছে গ্রুপের শীর্ষে । একই সমান পয়েন্ট নিয়ে মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে থাকা জার্মানি আছে দুইয়ে ।

তিনে থাকা নর্দার্ন আয়ারল্যান্ড পেয়েছে ছয় ম্যাচে ১২ পয়েন্ট ।

আহাস/ক্রী/০০১