Download WordPress Themes, Happy Birthday Wishes

ওমানের বিপক্ষে বিশেষ পরিকল্পনায় বাংলাদেশ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বিশ্বকাপ বাছাই পর্বে টানা দুই ম্যাচ হারের পর প্রথম পয়েন্টের দেখা পেয়েছে বাংলাদেশ । ভারতের সঙ্গে তাদের মাটিতেই ড্র করে এই পয়েন্ট পেয়েছে জামাল ভুঁইয়ারা । বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের পরবর্তী ম্যাচ ওমানের বিপক্ষে । আগামী ১৪ নভেম্বর ওমানে স্বাগতিকদের বিরুদ্ধে ম্যাচ খেলবে লাল সবুজের দেশ ।

ওমানের বিপক্ষে ম্যাচের আগে এখন অনেকটাই আত্মবিশ্বাসী বাংলাদেশ । চলতি অক্টোবর মাসে বিশ্বকাপ বাছাইয়ে দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ । প্রথমে নিজ দেশের মাটিতে এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের বিপক্ষে দারুণ লড়াই করেও বাংলাদেশ হেরেছে ০-২ গোলে । আর কোলকাতায় বেশীরভাগ সময় সময় এগিয়ে থেকে ফিরেছে ১-১ গোলে ড্র নিয়ে । অথচ ভাগ্য সহায় থাকলে কাতারের বিপক্ষে নিদেনপক্ষে ড্র আর ভারতের বিপক্ষে জয় নিয়ে ফিরতে পারত বাংলাদেশ । কিন্তু সেটা হয় নি ।

তবে এই দুই ম্যাচে পাওয়া আত্মবিশ্বাস পরবর্তীতে কাজে লাগাতে চায় বাংলাদেশ । ওমানের বিপক্ষে এওয়ে ম্যাচ নিয়ে তাই বাংলাদেশ দারুণ সিরিয়াস । যার মুলে আছেন বাংলাদেশের কোচ জেমি ডে ।

এই মুহূর্তে নিজ দেশে ছুটিতে আছেন জেমি ডে । ভারতের বিপক্ষে ম্যাচের পরেই নিজের দেশ ইংল্যান্ডে ফিরে গেছেন তিনি । আসবেন নভেম্বরের প্রথম সপ্তাহে ।

জানা গেছে , মুল ম্যাচের আগে ওমানে কমপক্ষে দশদিনের একটি কন্ডিশনিং ক্যাম্প করতে চান জেমি ডে । সেখানে খেলতে চান একটি হলেও প্রস্তুতি ম্যাচ । যাতে তার শিষ্যরা ওমানের পরিবেশের সাথে আগেভাগে নিজেদের খাপ খাইয়ে নিতে পারে ।

এই নিয়ে জেমি ডে জানিয়েছেন , ‘আমি ৪ নভেম্বর ইংল্যান্ড থেকে রওয়ানা দেবো। ওমানে সপ্তাহদেড়েক ক্যাম্প হবে। সেখানে একটি প্রস্তুতি ম্যাচও খেলবো। সম্ভবত ৯ মার্চ হবে প্রস্তুতি ম্যাচটি। তবে এখনো প্রতিপক্ষ ঠিক হয়নি।’

জাতীয় ফুটবল দলের কোচ সত্যজিৎ দাস রুপু বলেছেন, ‘আমরা ওমানের বিরুদ্ধে ক্যাম্পটা সে দেশে গিয়েই শুরু করবো। সম্ভবত ৪ নভেম্বর ওমানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবো। পরিকল্পনা চূড়ান্ত করে কোচকে জানালে তিনি সেভাবে চলে আসবেন।’

তিন ম্যাচে ১ পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে গ্রুপের তলানিতে । অন্যদিকে সমান ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে ওমান । তারা হারিয়েছে আফগানিস্তান আর ভারতকে । হেরেছে কাতারের কাছে ।

আহাস/ক্রী/০০৭