Download WordPress Themes, Happy Birthday Wishes

ইতিহাস গড়ল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২০ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) ক্রিকেট আসর শুরুর আগেই অন্যরকম এক ইতিহাস গড়ল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু (আরসিবি) । আইপিএলের ইতিহাসে প্রথম দল হিসেবে আরসিবি নিয়োগ দিয়েছে নারী কোচিং স্টাফ ।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) আরসিবি ২০২০ সালের আইপিএলের জন্য ফিজিও থেরাপিস্ট হিসেবে নিয়োগ দিয়েছে নভনীতা গৌতমকে।

আইপিএলের ইতিহাসে নারী কোচিং স্টাফ নিয়োগের ঘটনা এই প্রথম । এই নিয়ে আরসিবি এক টুইটে জানায় , ‘ ১৩তম আইএসএল-এ নভনীতা গৌতম আমাদের দলের সঙ্গে যোগ দিচ্ছেন ম্যাসাজ থেরাপিস্ট হিসেবে। তিনি দলের আমরা গর্বিত আইপিএল-এ প্রথম মহিলা স্টাফ নিযুক্ত করতে পেরে।’

নভনীতা যোগ দিচ্ছেন হেড ফিজিও থেরাপিস্ট ইভান স্পিচলি ও স্ট্রেনথ ও কন্ডিশনিং কোচ শঙ্কর বাসুর সঙ্গে। ফিজিও থেরাপির সাথে সাথে ক্রিকেটারদের মানসিক প্রস্তুতি, মোটিভেশনসহ দলের শারীরিক নানা সমস্যার সমাধান করবেন তাঁর মতো করে।

আরসিবির চেয়ারম্যান সঞ্জীব চুরিওয়ালা জানিয়েছেন , ‘ এই ঐতিহাসিক মুহূর্তের অংশ হতে পেরে আমি খুবই খুশি। খেলার মাধ্যমে অনেক কিছু বদলে দেওয়া যায়। মহিলাদের যত সুযোগ দেওয়া হবে খেলার জগতে তত উন্নতি হবে। আরসিবি সেটা সম্ভব করেছে। আমরা খুশি নভনীতার মতো প্রতিভাকে আমাদের দলে পেয়ে।”

অ্যাথলেটদের জন্য কাজ করেন মূলত পুরুষ থেরাপিস্টরা। থেরাপিস্টকে পুরুষই হতে হবে- এমন কোনো রীতি না থাকলেও ক্রিকেটসহ অন্যান্য ক্রীড়া ইভেন্টে থেরাপিস্ট হিসেবে নারীদের দেখা মেলে না। তবে এবার সেই প্রচলনের ব্যতিক্রম ঘটাল বেঙ্গালুরু।

গত আগস্টে আরসিবি হেড কোচ হিসেবে নিয়োগ দিয়েছে সায়মন ক্যাটিচকে । আর মাইক হেসনকে দেয়া হয়েছে ডিরেক্টর অব ক্রিকেট অপারেশনসের দায়িত্ব । আগামী আসরেও দলের নেতৃত্বে থাকবেন বিরাট কোহলি । তারকাখচিত দল হয়েও আরসিবি’র আইপিএল শিরোপা জিততে না পারা বড় এক হতাশার গল্প । আসরে তিনবার ফাইনালে উঠেও হেরেছে দলটি । সর্বশেষ ২০১৯ সালের আসরে ১৪ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে সবার নীচে ছিল আরসিবি ।

আহাস/ক্রী/০০৫