Download WordPress Themes, Happy Birthday Wishes

ইতিহাস গড়লেন রশিদ খান

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী বছর ইংল্যান্ডে প্রথমবারের মত অনুষ্ঠিত হবে ‘দা হান্ড্রেড’ ক্রিকেট টুর্নামেন্ট । ১০০ বলের এই প্রথম আসরের জন্য খেলোয়াড় নিলাম অনুষ্ঠিত হয়েছে লন্ডনে , রবিবার বিকেলে । আর উদ্বোধনী আসরের জন্য আয়োজিত ‘প্লেয়ার্স ড্রাফটস’ এ সবার আগে নাম উঠিয়ে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছেন আফগানিস্তানের রশিদ খান ।

ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) প্রথমবারের মত আয়োজন করতে চলেছে ১০০ বলের ক্রিকেট । ২০২০ সালের ১৭ জুলাই থেকে ১৬ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হবে এই আসর । যার জন্য রবিবার (২০ অক্টোবর) লন্ডনে হয়ে গেছে খেলোয়াড় নিলাম ।

প্রথম আসরের নিলামে প্রথম খেলোয়াড় হিসেবে দলভুক্ত হয়ে ইতিহাস গড়েছেন রশিদ খান । আফগানিস্তানের অধিনায়ককে ১ লাখ ২৫ হাজার ইউরোতে দলে নিয়েছে ‘ট্রেন্ট রকেটস’ । টি-২০ ক্রিকেটের বিশ্বসেরা এই লেগির সাথে একই দলে খেলবেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট ।

রাশিদকে নিয়ে উচ্ছচিত জো রুট জানিয়েছেন , ‘ বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার রশিদ খান । তাকে আমার দলে পেয়ে আমি দারুণ খুশী । ‘

শুধু রশিদ খান নন , আফগানিস্তানের মোহাম্মদ নবী আর মুজিব উর রহমান পেয়েছেন ইংল্যান্ডের আসরে খেলার সুযোগ । এমনকি নেপালের সন্দ্বীপ লামিচান্নেকে ওভাল ইনভিন্সিবল ।

এদিকে দুঃসংবাদ আছে বাংলাদেশের ক্রিকেটারদের জন্য । এবারের প্লেয়ার্স-ড্রাফটসে ছিলেন বাংলাদেশের ১১ জন ক্রিকেটার । যাদের মধ্যে প্রাথমিক তালিকায় সাকিব আল হাসানের সঙ্গে ছিলেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন ও মুস্তাফিজুর রহমান। পরে যুক্ত করা হয় লিটন দাস, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, আবু হায়দার রনি ও তাসকিন আহমেদের নাম।

কিন্তু নিলামে বাংলাদেশের কেউ কোন দল পান নি । অর্থাৎ ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য ‘দা হান্ড্রেড’ টুর্নামেন্টের উদ্বোধনী আসরে থাকছে না কোন বাংলাদেশী ।

এছাড়াও রবিবারের নিলামে দল পান নি ‘ইউনিভার্সেল বস’ ক্রিস গেইল । ওয়েস্ট ইন্ডিজের পেস বোলিং অলরাউন্ডার আন্দ্রে রাসেলকে দলে নিয়েছে সাউদার্ন ব্রেভ। রাসেলের দলে আরও আছেন ডেভিড ওয়ার্নার এবং অ্যারন ফিঞ্চ ।

শ্রীলঙ্কার টি-২০ অধিনায়ক লাসিথ মালিঙ্গা আর দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদাও দল পান নি ।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ আর মিচেল স্টার্ক খেলবেন ওয়েলস ফায়ার দলের হয়ে ।

আহাস/ক্রী/০০১