Download WordPress Themes, Happy Birthday Wishes

মেসির চেয়ে এগিয়ে ছিলেন রোনালদো !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০১৮-১৯ মৌসুমের ফিফা বর্ষসেরা ফুটবলারের (পুরুষ) পুরস্কার জিতে নিয়েছেন বার্সেলোনার অধিনায়ক লিওনেল মেসি । এই ক্ষেত্রে তিনি পেছনে ফেলেছেন জুভেন্টাসের মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো আর লিভারপুলের ভার্জিল ভ্যান ডাইককে । যদিও বর্ষসেরা পুরস্কারের ক্ষেত্রে ফিফার রায় মেনে নিতে পারছেন না জুভেন্টাসের পরিচালক ফ্যাবিও প্যারাসিতি । তিনি মনে করেন , মেসির রোনালদো অনেকটাই এগিয়ে ছিলেন ফিফা বর্ষসেরা হওয়ার দৌড়ে ।

আসলেই তাই । গেলো মৌসুমে মেসির অর্জন বলতে কেবল বার্সার হয়ে লা লীগা শিরোপা জয় । এমনকি কোপা ডেল আসরের ফাইনালেও মেসির দল হেরেছিল ভ্যালেন্সিয়ার কাছে । তারপর মেসির আর্জেন্টিনা ব্যর্থ ছিল কোপা আমেরিকায় । ল্যাটিন আমেরিকার শ্রেষ্ঠত্বের আসরে তৃতীয় হয়ে কোনমতে মান বাঁচায় মেসির আর্জেন্টিনা । এটা ঠিক , মেসি সেরা গোলদাতা হয়েছেন লা লীগায় , জিতেছেন ইউরোপিয়ান গোল্ডেন বুট আর হয়েছেন উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের সেরা গোলদাতা । কিন্তু অতীত বিবেচনায় ব্যালন বা ফিফা’র সেরা পুরস্কার পাওয়ার ক্ষেত্রে দলীয় সাফল্য অনেক বড় বিষয় ।

অন্যদিকে মেসির তুলনায় অনেক বেশী সফল ছিলেন রোনালদো আর ভ্যান ডাইক । রোনালদো জুভেন্টাসের হয়ে ঘরোয়া ডাবল জিতেছেন । হয়েছেন ইটালিয়ান লীগের সেরা খেলোয়াড় । এছাড়া দেশের হয়ে তিনি জিতেছেন উইয়েফা নেশন্স কাপ । অন্যদিকে ভ্যান ডাইক ছিলেন ইংলিশ প্রিমিয়ার লীগের সেরা খেলোয়াড় । জিতেছেন লিভারপুলের হয়ে চ্যাম্পিয়ন্স লীগ । আর তার দেশ হল্যান্ড খেলেছে নেশন্স লীগের ফাইনালে । কিন্তু তাদের সেই সাফল্য ফিফা’র বিবেচনায় আসে নি ।

এই নিয়ে জুভেন্টাসের ডিরেক্টর জানান , ‘ ‘ গত সোমবার মিলানে অনুষ্ঠেয় ফিফা দ্য বেস্ট অনুষ্ঠান দেখে আমরা সত্যিই হতাশ হয়েছি। কোন সন্দেহ নেই মেসি সেরা খেলোয়াড়। কিন্তু আমরা ভেবেছিলাম, গত মৌসুমে নেশান্স লিগ, সিরি ‘আ’ ও ইতালিয়ান সুপার কাপ জেতায় এবার ফিফা বর্ষসেরা হবেন রোনালদো। সত্যিই তার এ পুরস্কারটা প্রাপ্য ছিল।’

প্যারাসিতি জানান , ‘ আগের মৌসুমেও রোনালদো প্রাপ্য ছিল । কিন্তু সেটাও তাকে দেয়া হয় নি । আমরা মেসিকে সম্মান করি । সে গ্রেট ফুটবলার । কিন্তু সেরা হবার প্রশ্নে রোনালদোর চেয়ে এগিয়ে ছিল না মেসি । ‘

আহাস/ক্রী/০০৭