Download WordPress Themes, Happy Birthday Wishes

মাসাকাদজাকে জেতাতেই হেরেছে আফগানিস্তান !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

জয় দিয়েই নিজের আন্তর্জাতিক ক্রিকেট শেষ করলেন হ্যামিলটন মাসাকাদজা । জিম্বাবুয়ের অধিনায়ককে ‘রাজসিক’ বিদায় জানাতেই যেন সাত উইকেটে হেরেছে আফগানিস্তান । নিজের বিদায়ী ম্যাচে দুর্দান্ত এক ইনিংস খেলে গেলেন মাসাকাদজা । আর এই হারের ফলে থামলো আফগানিস্তানের টানা ১২টি টি-২০ ম্যাচ জয়ের যাত্রা ।

শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে আট উইকেটে ১৫৫ রান তোলে আফগানিস্তান । জবাবে তিন বল আর সাত উইকেট হাতে রেখেই জয়ের জন্য প্রয়োজনীয় ১৫৬ রান তুলে নেয় জিম্বাবুয়ে ।

টার্গেট তাড়ায় ৫ ওভারে ৪০ রানের উদ্বোধনী জুটি গড়েন মাসাকাদজা আর ব্র্যান্ডন টেইলর । ১৭ বলে দুইটি চার আর একটি ছক্কায় ১৯ রান করে বিদায় নেন টেইলর ।

দ্বিতীয় উইকেটে যোগ হয় ৪৭ বলে ৭০ রান । এবার মাসাকাদজার সাথে ছিলেন রেগিস চাকাভা । ৭১ রানে মাসাকাদজার বিদায়ে ভাঙ্গে এই জুটি । জিম্বাবুয়ের অধিনায়ক যেভাবে খেলছিলেন , তাতে তার প্রথম টি-২০ আন্তর্জাতিক সেঞ্চুরি খুবই সম্ভব মনে হচ্ছিল । কিন্তু দৌলত জার্দানের বলে উড়িয়ে মারতে গিয়ে মোহাম্মদ নবীর হাতে ধরা পড়ে শেষ হয় তার জীবনের শেষ ইনিংস । এই নিয়ে ক্যারিয়ারে ১১টি আন্তর্জাতিক টি-২০ সেঞ্চুরি করলেন মাসাকাদজা । আজকের ইনিংসে মাত্র ৪২ বল খেলে চারটি চার আর পাঁচটি ছক্কা মেরেছেন মাসাকাদজা ।

৩২ বলে একটি চার আর দুই ছক্কায় ৩৯ রান করেছেন চাকাভা ।

অপরাজিত ২১ রান আসে শিন উইলিয়ামসের ব্যাট থেকে । তিনি ২৪ বল খেলে মেরেছেন দুইটি চার ।

আফগানিস্তানের হয়ে মুজিব উর রহমান দুইটি আর দৌলত জার্দান নেন একটি উইকেট । নিজের জন্মদিনে আফগান অধিনায়ক রশিদ খান চার ওভারে ২৯ রান দিয়ে কোন উইকেট পান নি ।

এর আগে আফগান ইনিংসের শুরু দারুণ হলেও শেষ ভাল হয় নি । দুই ওপেনার রহমতুল্লাহ গুরবাজ আর হজরতুল্লাহ জাজাই ৫৭ বলে এনে দেন ৮৩ রানের জুটি । জাজাই ৩১ আর গুরবাজ করেন ৬১ রান ।

কিন্তু দুই ওপেনারের বিদায়ের পর আর কেউ বড় ইনিংস খেলতে পারেন নি । ফলে প্রত্যাশিত বড় হয় নি আফগান ইনিংস ।

ম্যাচের সেরা হয়েছেন মাসাকাদজা ।

চলমান ত্রিদেশীয় টি-২০ সিরিজে তিন ম্যাচে প্রথম হারের মুখ দেখেছে আফগানিস্তান । অন্যদিকে চার ম্যাচে এসে প্রথম জয় পেয়েছে জিম্বাবুয়ে । আগের তিন ম্যাচ হারায় তাদের আগেই বিদায় ঘটেছে আসর থেকে ।

আহাস/ক্রী/০১০