Download WordPress Themes, Happy Birthday Wishes

মাশরাফি আর সাকিবকে নিয়েই ঘোষিত হল স্কোয়াড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী ৫ অক্টোবর থেকে মাঠে গড়াচ্ছে জাতীয় ক্রিকেট লীগের ২১তম আসর । বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আয়োজনে অনুষ্ঠিত হবে বাংলাদেশের সবচেয়ে পুরাতন প্রথম-শ্রেণীর ক্রিকেট লীগ। ২০০০ সালে বাংলাদেশ টেস্ট মর্যাদা পাবার পর থেকেই এটি প্রথম শ্রেণীর আসর হিসেবে স্বীকৃতি পেয়ে আসছে ।

আসন্ন জাতীয় ক্রিকেট লীগ এবার হতে যাচ্ছে আরও বেশী জমজমাট । কারণ এ প্রতিযোগিতায় জাতীয় দলের ক্রিকেটারদের অংশগ্রহণ বাধ্যতামূলক করেছে বিসিবি। ফলে এবার জাতীয় ক্রিকেটে দেখা যাবে সত্যিকার অর্থেই জাতীয় তারকাদের মেলা ।

আগামী নভেম্বরে ভারত সফরে যাবে বাংলাদেশ । ভারতের বিপক্ষে টি-২০ আর টেস্ট সিরিজে খেলবে টাইগাররা । সেই সিরিজের জন্য ম্যাচ অনুশীলন আর ফিট রাখার স্বার্থেই জাতীয় লীগে ক্রিকেটারদের খেলাতে চায় বিসিবি । অক্টোবরের শেষ দিকে ভারত সফরের আগে জাতীয় ক্রিকেটে অন্তত দুই রাউন্ড খেলার সুযোগ পাবে ক্রিকেটাররা ।

বিসিবি’র সিদ্ধান্ত মেনে খুলনা বিভাগ প্রকাশ করেছে তাদের প্রাথমিক স্কোয়াডের তালিকা । বিসিবি’তে পাঠানো ৩০ জনের তালিকায় আছে টেস্ট আর টি-২০ অধিনায়ক সাকিব আল হাসানের সাথে ওয়ানডে দলনেতা মাশরাফি বিন মুর্তজার নাম ।

এবার জাতীয় ক্রিকেটের আগে ক্রিকেটারদের ‘বিপ টেস্ট’ নেওয়া হবে । মূলত ব্যাট, বল বা প্যাড নিয়ে ক্রিকেটারদের দম বিচার করাই বিপ টেস্টের কাজ।এই বিপ টেস্ট বা ফিটনেস পরীক্ষা বলে দেয় কোন্ ক্রিকেটার খেলার মাঠের জন্য কতটা উপযুক্ত। এই বিপ টেস্টের পরেই খুলনা বিভাগের ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করা হবে ।

মাশরাফি বিন মুর্তজা দুই মৌসুম আগে সর্বশেষ জাতীয় লিগে খেলেছেন। ইতোমধ্যেই তিনি টেস্ট ক্রিকেট থেকে অনেক দূরে সরে গেছেন তিনি । ফেরার তেমন সম্ভাবনাও নেই দীর্ঘ ধারার ক্রিকেটে । বরং টি-২০ থেকে অবসর নেয়া মাশরাফি যে কোন সময় একদিনের ক্রিকেট থেকে বিদায় নিতে পারেন । এমন পরিস্থিতিতে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক দীর্ঘ ধারার জাতীয় ক্রিকেটে খেলবেন , এমন আশা করা যাচ্ছে না ।

অন্যদিকে ত্রিদেশীয় সিরিজ শেষে বুধবার (২৫ সেপ্টেম্বর) ক্যারিবিয়ান ক্রিকেট লীগ খেলতে দেশ ছাড়ছেন সাকিব । এই আসরের প্রথম পর্বের খেলা শেষ হবে ৪ অক্টোবর । আর ফাইনাল ১২ অক্টোবর । সাকিবের দল ফাইনালে উঠলে পিছিয়ে যাচ্ছে সাকিবের দেশে ফেরা । তেমন হলে সাকিবের পক্ষে প্রথম রাউন্ড তো অবশ্যই , জাতীয় লীগের দ্বিতীয় রাউন্ডেও খেলা হবে না ।

সাকিব আর ম্যাশ ছাড়া খুলনা বিভাগীয় দলে নাম আছে সাম্প্রতিক সময়ে জাতীয় দলের হয়ে খেলা আফিফ হোসেন ধ্রুব ,  মোহাম্মদ মিঠুন , মোস্তাফিজুর রহমান , সৌম্য সরকার , মেহেদি হাসান মিরাজ আর রুবেল হোসেনের । এদের মধ্যে অনেকেই ‘এ’ দল আর অনূর্ধ্ব-২৩ স্কোয়াডের হয়ে ভারত আর শ্রীলংকা সফরে আছেন । তবে চলতি মাসেই তারা ফিরবেন দেশে । সেই ক্ষেত্রে ভারত সফরে জাতীয় দলে জায়গা পেতে তাদের দিতে হবে জাতীয় লীগে পরীক্ষা ।

খুলনা বিভাগীয় প্রাথমিক দল : মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, খান আব্দুর রাজ্জাক, তুষার ইমরান, ইমরুল কায়েস, জিয়াউর রহমান জনি, মোহাম্মদ মিঠুন, এনামুল হক বিজয়, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, আল আমিন হোসেন, মাহমুদুল হক সেতু, মোস্তাফিজুর রহমান, নুরুল হাসান সোহান, আফিফ হোসেন ধ্রুব, নাহিদুল ইসলাম, মেহেদী হাসান, বিশ্বনাথ হালদার, মঈনুল ইসলাম সোহেল, শাহেদ মোঃ আদনান, আব্দুল হালিম, আশিকুজ্জামান, টিপু সুলতান, মোঃ রায়হান, ইমরানুজ্জামান, রবিউল ইসলাম রবি, মোঃ আসলাম, মোসাদ্দেক ইফতেখার রাহি ও আবু বকর জীবন।

আহাস/ক্রী/০০৪