Download WordPress Themes, Happy Birthday Wishes

ফিফার বর্ষসেরা মেসি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতে নিলেন লিওনেল মেসি । ক্রিস্টিয়ানো রোনালদো আর ভার্জিল ভন ডাইককে হারিয়ে আর্জেন্টিনার সুপারস্টার জিতে নিয়েছেন ২০১৮-১৯ সালের ফিফার সেরা ফুটবলারের খেতাব ।

এবারের ফিফা বর্ষসেরা পুরস্কার পাওয়া মেসির জন্য কিছুটা অবাক করার মতই বটে । ইউরোপের চ্যাম্পিয়ন্স লীগে বার্সেলোনা কিংবা কোপা আমেরিকায় আর্জেন্টিনার ব্যর্থতার পরেও তার এই খেতাব পাওয়া কিছুটা হলেও প্রশ্ন তোলার সুযোগ রেখে গেছে । এমনকি উইয়েফা বর্ষসেরা পুরস্কার তিনি পান নি । কিন্তু বাজীমাৎ করেছেন ফিফায় ।

এই নিয়ে পাঁচটি ব্যালন ডি অরের সাথে প্রথম ফিফা বর্ষসেরা হলেন বার্সেলোনার তারকা মেসি । এক সময় ব্যালন আর ফিফা একত্রীভূতভাবে দেয়া হত । কিন্তু গত তিন বছর ধরে এই দুই পুরস্কার দেয়া হচ্ছে আলাদাভাবে । আলাদা হবার পর এই প্রথম ফিফার সেরা পুরস্কার পেলেন মেসি । আগের তিনবারের দুইটি পেয়েছেন রোনালদো আর গতবার পেয়েছেন লুকা মড্রিচ ।

সোমবার রাতে ইতালির মিলান শহরের অপেরা হাউস লা স্কালায় এক অনুষ্ঠানে মেসির হাতে ফিফা বর্ষসেরার পুরস্কার তুলে দেয়া হয় । জাতীয় দলের কোচ ও অধিনায়কের ‍সঙ্গে ‍সাংবাদিক ও ভক্তদের ভোটে মেসি পেছনে ফেলেছেন রোনালদো আর ভ্যান ডাইককে ।

বর্ষসেরা খেলোয়াড় হিসেবে মেসির নাম ঘোষণা করেন ফিফা সভাপতি জিওভান্নি ইনফান্তিনো।

ব্যালন আর ফিফা মিলিয়ে মেসির বর্ষসেরা পুরস্কারের সংখ্যা এখন ছয়টি । অন্যদিকে পাঁচটি ব্যালন আর দুইটি ফিফা মিলিয়ে রোনালদোর সাত ।

এবারের ফিফা বর্ষসেরার পুরস্কারে টপ ফেভারিট ছিলেন ভ্যান ডাইক । লিভারপুলের হয়ে তিনি জিতেছেন চ্যাম্পিয়ন্স লীগ । এছাড়াও তার দেশ হল্যান্ড খেলেছে নেশন্স লীগের ফাইনালে । যার ফলে তিনি জিতেছিলেন উইয়েফা বর্ষসেরার খেতাব । কিন্তু ফিফা’র বিবেচনায় তিনি সেরা হতে পারেন নি ।

অন্যদিকে দুইটি ফিফা সেরার পুরস্কার আলাদাভাবে জেতা রোনালদো কম যান নি । জিতেছেন দেশের হয়ে উইয়েফা নেশন্স লীগ । আর জুভেন্টাসের হয়ে ঘরোয়া ডাবল । কিন্তু তারপরেও তিনি পান নি ফিফা’র স্বীকৃতি ।

অন্যদিকে বার্সেলোনা লা লীগা জেতাতে ৫০ গোল করেন মেসি । হন স্পেন আর ইউরোপের সেরা গোলদাতা । এছাড়া উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগেও সেরা গোলদাতা ছিলেন তিনি । যদিও তার তার দল বার্সেলোনা বিদায় নেয় সেমি ফাইনাল থেকে ।

আহাস/ক্রী/০০১