Download WordPress Themes, Happy Birthday Wishes

জাতীয় দলের অধিনায়ক মোসাদ্দেক , জবাব দিলেন নান্নু

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বেশ কিছুদিন ধরেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক নিয়ে কথা উঠছে । বলা হচ্ছে , সাকিব আল হাসান আর দলের অধিনায়ক হিসেবে থাকতে চাইছেন না টেস্ট এবং টি-২০ দলে । আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে হেরে যাওয়ার আগে আর পরে এমন কথা নিজেই জানিয়েছেন সাকিব মিডিয়ার কাছে । সেই থেকে বাংলাদেশের নেতৃত্বের গুঞ্জন মেলেছে নানান ডালপালা ।

প্রশ্ন উঠেছে , সাকিব নেতৃত্ব ছেড়ে দিলে কে নেবে দায়িত্ব ? প্রশ্ন সহজ হলেও উত্তর খুব কঠিন । কারণ দলের সিনিয়র খেলোয়াড়দের মধ্যে সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম আর দায়িত্ব নিতে রাজী না । সিনিয়রদের মধ্যে তামিমকে শ্রীলংকা সফরের ওয়ানডে সিরিজে দায়িত্ব দিয়ে দেখা হয়েছে । কিন্তু সেখানে তিনি চরমভাবে ব্যর্থ ।

সাকিবের অনুপস্থিতিতে টেস্ট দলের নেতৃত্ব দিয়েছেন মাহামুদুল্লাহ রিয়াদ । কিন্তু তিনিও স্থায়ী দায়িত্ব নিতে আগ্রহী না । আবার ফর্মের বিচারে যে কোন সময় তার দল থেকে বাদ পড়াও বিচিত্র না । যদিও চলমান টি-২০ ত্রিদেশীয় সিরিজে বুধবার দারুণ ইনিংস খেলে জিম্বাবুয়েকে হারিয়ে বাংলাদেশকে ফাইনালে তুলেছেন মাহামুদুল্লাহ , কিন্তু সামনে কি হবে সেটা এখনই বলা যাচ্ছে না ।

এদিকে সিনিয়রদের অনিচ্ছার কারণে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) হয়ত ভাবছে তরুণ নেতৃত্বের কথা । আর এই ক্ষেত্রে মিডিয়ায় আলোচিত হচ্ছে মোসাদ্দেক হোসেনের নাম । মোসাদ্দেক এখন জাতীয় দলের নিজের জায়গা প্রায় পাকা করে নিয়েছেন । খেলছেন ক্রিকেটের তিন ফরম্যাটেই ।

এছাড়া মোসাদ্দেকের বিসিবি একাদশকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা আছে । ঘরোয়া ক্রিকেটে দেশের সেরা দল আবাহনীকে শিরোপা জিতিয়েছেন । সব মিলিয়ে অধিনায়কত্বের অভিজ্ঞতা তরুণদের মধ্যে মোসাদ্দেকের বেশী ।

মোসাদ্দেক নিজেও দিন দুই আগে জানিয়েছেন , বিসিবি চাইলে জাতীয় দলের অধিনায়ক হতে রাজী তিনি ।

গুঞ্জন চললেও এখনও ম্যানেজমেন্ট থেকে কিছু বলা হয়নি মোসাদ্দেককে। তবে যদি দেওয়া হলে আলোচনা সাপেক্ষেই রাজী হবেন তিনি, ‘আসলে আমি এ ব্যাপারে জানি না কিছুই। যখন এরকম কথা হবে অবশ্যই আমার সঙ্গে কথা বলবেন, সেটা আলোচনা সাপেক্ষে হয়ত আমি…’

এদিকে এই আলোচনার মধ্যেই মুখ খুলেছেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু । তিনি আসলে অনেকটাই পানি ঢেলে দিয়েছেন গরম আলোচনায় । জানিয়েছেন , ‘ আসলে কি আমরা এই নিয়ে এক্ষুণি ভাবছি না। আর মোসাদ্দেককে তো অধিনায়কত্ব দেওয়ার প্রশ্নেই আসে না।’

নান্নু এমম বললেও এসব ক্ষেত্রে শেষ কথা বলে আসলে কিছু নেই । হয়ত যে কোন মুহূর্তে এমন পরিস্থিতি সৃষ্টি হল যাতে বিসিবি নতুন অধিনায়ক বেছে বাধ্য । সেই ক্ষেত্রে মোসাদ্দেক না অন্য কেউ আসবে নেতৃত্বে , সেটা অবশ্য ঠিক করবে বিসিবিই ।

আহাস/ক্রী/০০৫