Download WordPress Themes, Happy Birthday Wishes

এক বছরের জন্য নিষিদ্ধ আকিলা ধনঞ্জয়া

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

অবৈধ বোলিং একশানের দায়ে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন শ্রীলংকার স্পিনার আকিলা ধনঞ্জয়া । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে এই নিষেধাজ্ঞা দিয়েছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড (এসএলসি) ।

চলতি বছরের আগস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজ দেশের মাটিতে সিরিজ খেলে শ্রীলংকা । সেই সিরিজে গ্যলে অনুষ্ঠিত টেস্টের সময় ধনঞ্জয়ার বোলিং একশান প্রশ্নবিদ্ধ হয় । এই নিয়ে রিপোর্ট করেন আম্পায়াররা । তার ভিত্তিতেই ২৫ বছর বয়সী এই স্পিনারকে আইসিসির অনুমোদিত চেন্নাইয়ের শ্রী রামচন্দ্র ইনস্টিটিউটে পাঠানো হয়। ডক্টর আদিত্য এবং নানাভেল ও তাদের দলের অধীনে পরীক্ষা দেন তিনি ।

পুরো প্রক্রিয়া ক্রিকেটের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ‘আইসিসি’র তত্ত্বাবধানে সম্পন্ন হয় । পরীক্ষায় ত্রুটি ধরা পড়ায় ১৮ সেপ্টেম্বর লঙ্কান বোর্ড এবং খেলোয়াড়কে সিদ্ধান্তের বিষয়টি জানানো হয়েছে।

জানা গেছে , পরীক্ষায় বোলিংয়ের সময় ধনঞ্জয়ার কনুই ৪ থেকে ১৭ ডিগ্রি পর্যন্ত উঠেছে। এই ক্ষেত্রে আইসিসি’র নির্দেশ , বোলিংয়ের সময় কনুই থাকতে হবে ১৫ ডিগ্রির মধ্যে । পরীক্ষায় তার একাধিক ডেলিভারিতে কনুই ১৫ ডিগ্রি ছাড়িয়েছে ।

সব পরীক্ষার রিপোর্ট পাওয়ার পর শ্রীলংকার ক্রিকেট বোর্ড ১২ মাসের জন্য নিষেধাজ্ঞা দিয়েছে ধনঞ্জয়াকে । ২০২০ সালের ২৯ আগস্ট শেষ হবে তার নিষেধাজ্ঞা ।

২০১৮ সালেও ধনঞ্জয়া একই অভিযোগে নিষিদ্ধ হয়েছিলেন ।

আহাস/ক্রী/০০৯