Download WordPress Themes, Happy Birthday Wishes

দানবীয় সেঞ্চুরির সাথে আট উইকেট নিয়ে বিশ্বরেকর্ড !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ভারতে চলমান কর্নাটক প্রিমিয়ার টি-২০ লীগে অসাধারণ এক বিশ্বরেকর্ড গড়েছেন কৃষ্ণাপ্পা গৌতম । ব্যাট হাতে সেঞ্চুরির পর চার ওভারে নিয়েছেন আট উইকেট ! এমন অবিস্মরণীয় কীর্তিতে গৌতম জায়গায় করে নিয়েছেন টি-২০ ক্রিকেটের সেরা পারফর্মেন্সের বিশ্বরেকর্ডে । জনপ্রিয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রাজস্থান রয়্যালসের জার্সিতে খেলেন তিনি ।

শুক্রবার ব্যাঙ্গালুরুর এম. চিন্নাস্বামী স্টেডিয়ামে মুখোমুখি হয় শিভামোগা লায়ন্স আর বেল্লারি টাস্কার্স । বৃষ্টির কারণে ম্যাচটি নেমে আসে ১৭ ওভারে । প্রথমে ব্যাট করে তিন উইকেটে ২০৩ রান তুলেছিল লায়ন্স । জবাবে ১৬.৩ ওভারে ১৩৩ রানে অল আউট হয় টাস্কার্স । আর লায়ন্স জয় পায় ৭০ রানের বিশাল ব্যবধানে ।

২০ রানের দলের প্রথম উইকেট পতনের পর নামেন গৌতম । তিনি করেন মাত্র ৫৬ বলে ১৩৪ রান । তার ইনিংসে ছিল সাতটি চার আর তেরোটি ছক্কা ।

১৬ বলে তিনটি চার আর দুই ছক্কায় দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ রান করেছেন ওপেনার অভিষেক রেড্ডি ।

জবাবে ব্যাট করতে নেমেই ৬ রানে দুই উইকেট হারায় বেল্লারি টাস্কার্স । কিন্তু তৃতীয় উইকেটে দলকে ম্যাচে ফেরাবার আভাস দেন অক্ষয় বাল্লাল আর প্রভান দেশপাণ্ডে । দুইজনে মিলে ৬০ বলে যোগ করেন ৯৬ রান ।

এরপরেই শুরু হয় গৌতমের বোলিং তাণ্ডব । দ্বাদশ ওভারে নিজের দ্বিতীয় ওভার নিয়ে আসেন তিনি । ওভারের দ্বিতীয় বলে সেট ব্যাটসম্যান বাল্লালকে ফিরিয়ে শুরু করেন উইকেট উৎসব । এরপর তৃতীয় ও চতুর্থ বলে অভিমান্যু মিথুন এবং দেশপান্ডেকে সাজঘরে পাঠিয়ে পূরণ করেন নিজের হ্যাটট্রিক।

নিজের পরের ওভারে অল্পের জন্য দ্বিতীয় হ্যাটট্রিক হাতছাড়া হয় তার। ১৪তম ওভারে বোলিং করতে এসে ৪ বলের ব্যবধানে আরও ৩ উইকেট নেন তিনি। আর নিজের শেষ ওভারের প্রথম বলে ১ উইকেট নিয়ে ৮ উইকেট পূরণ করেন কৃষ্ণাপ্পা গৌতম ।

একপর্যায়ে ২ উইকেটে ১০৬ রান থেকে চোখের পলকে ১৩৩ রানে গুটিয়ে যায় শিমোগা। কৃষ্ণাপ্পার বোলিং ফিগার দাঁড়ায় ৪-০-১৫-৮ আর ম্যাচে তার পারফরম্যান্স ৫৬ বলে অপরাজিত ১৩৪ এবং ১৫ রানে ৮ উইকেট। যা টি-২০ ক্রিকেটের ইতিহাসে সেরা ব্যক্তিগত পারফর্মেন্স ।

আহাস/ক্রী/০০৪