Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশি ফুটবলারের মুল্য ১ কোটি ৬০ লাখ টাকা !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে দেখা যায় ফুটবলারদের পেছনে কাঁড়ি কাঁড়ি টাকা বিনিয়োগ করতে । ক্রিস্টিয়ানো রোনালদো , লিওনেল মেসি আর নেইমারদের কিনতে ইউরোপের ক্লাবগুলো খরচ করে মিলিয়ন মিলিয়ন ডলার । বর্তমানে চায়না আর জাপানের মত এশিয়ার মত বড় লীগের ক্লাবগুলো পিছিয়ে নেই বিশাল অংকের টাকা খরচ করে ফুটবলার কিনতে ।

সেই তুলনায় বাংলাদেশের ফুটবলারদের মুল্য কোন ধর্তব্যের মধ্যেই পড়ে না । আর সেটা অবশ্য এই দেশের ফুটবলের মানের কারণেই । বিশ্ব ফুটবলের তলালিতে থাকা বাংলাদেশের ফুটবল এখনও সেইভাবে পেশাদার পর্যায়েই পৌঁছে নি । ফলে ইউরোপের ক্লাব ফুটবলে প্রতিটা খেলোয়াড়ের ক্ষেত্রে যেমন ‘রিলিজ ক্লজ’ নির্ধারিত দেখা যায় , বাংলাদেশে তেমনটা নেই । তবে ধীরে ধীরে বদলে যাওয়া বাংলাদেশের ফুটবল সংস্কৃতিতেও যুক্ত হওয়া শুরু হয়েছে রিলিজ ক্লজের ব্যাপারটি।

সাইফ স্পোর্টিং ক্লাবের তরুণ ফুটবলার ইয়াসিন আরাফাতের রিলিজ ক্লজ ধরা হয়েছে ১ কোটি ৬০ লাখ টাকা। অর্থাৎ ১৯ বছর বয়সী এ ডিফেন্ডারকে কিনতে হলে মাসিক বেতনের পাশাপাশি দিতে হবে এ বিপুল পরিমাণ অর্থ। ইয়াসিনকে এ বছরই তৃতীয় লিগ থেকে কিনে সরাসরি প্রিমিয়ার লিগ নিয়ে এসেছে সাইফ স্পোর্টিং ক্লাব।

ইয়াসিনের রিলিজ ক্লজের ব্যাপারটি নিশ্চিত করে সাইফ স্পোর্টিংয়ের ব্যবস্থাপনা পরিচালক নাসিরউদ্দীন চৌধুরী বলেন, ‘আমরা ইউরোপীয় ফুটবল ক্লাব ফলো করি। ফিফা, এএফসির আইন মেনে চলি। তারা যেভাবে চলে সেভাবে চলার চেষ্টা করে থাকি। আমাদের একাডেমিতেই অনেক খেলোয়াড় আছে যাদের সঙ্গে আমাদের দীর্ঘমেয়াদি চুক্তি রয়েছে।

এর মধ্যে ইয়াসিনের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তির সঙ্গে রিলিজ ক্লজ সর্বোচ্চ এক কোটি ৬০ লাখ টাকা রাখা হয়েছে। এটা বাংলাদেশের ফুটবলে নতুনত্ব বলতে পারেন। আমরা ওর মধ্যে প্রতিভা দেখতে পেয়েছি। তাই তৃতীয় বিভাগ থেকে সরাসরি প্রিমিয়ারে খেলার সুযোগ করে দিয়েছি। আশা করছি সামনের দিকে সে আরও ভালো করবে।‘

আহাস/ক্রী/০০৭