Download WordPress Themes, Happy Birthday Wishes

ফিফার বর্ষসেরার সেরা দশেও নেই তারা দুইজন !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী সেপ্টেম্বরে ফুটবলের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ‘ফিফা’ ঘোষণা দেবে বর্ষসেরা ফুটবলারের নাম । বিশ্বের সেরা ফুটবলারের নাম ঘোষণার আগে ফিফা জানিয়ে দিয়েছে সংক্ষিপ্ত তালিকায় থাকা সেরাদের নাম । যেখানে দুইবারের বিজয়ী ক্রিস্টিয়ানো রোনালদো আছেন সবার উপরে ।তবে এই তালিকায় জায়গা হয় নি সর্বশেষ বিজয়ী লুকা মড্রিচ আর নেইমারের ।

গত তিন বছর ধরে আবারও আলাাদাভাবে দেয়া হচ্ছে ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার । তিন মৌসুম আগে যা দেয়া হত ব্যালন ডি অরের সাথে মিলিতভাবে । কিন্তু বর্তমান সময়ে আলাদাভাবে এটাই বিশ্বসেরা ফুটবলারের সবচেয়ে বড় পুরস্কার ।

এবারের পুরস্কারের তালিকায় পুরুষদের বিভাগে আছেন জুভেন্টাসের মহাতারকা রোনালদো । জুভেন্টাসের হয়ে ইটালিয়ান লীগ শিরোপার পর দেশের হয়ে উইয়েফা নেশন্স লীগ জিতেছেন আধুনিক ফুটবলের সম্রাট । এবারের ফিফা বর্ষসেরা হওয়ার ক্ষেত্রে সবচেয়ে ফেভারিট তিনিই ।

তালিকায় আছেন লিভারপুলের হয়ে চ্যাম্পিয়ন্স লীগ জয়ী মোহাম্মদ সালাহ আর সাদিও মানে । বার্সেলোনার হয়ে লীগ শিরোপা জিতে অধিনায়ক মেসি আছেন সেরা দশে ।

তবে এই তালিকায় নেই গতবারের বিজয়ী লুকা মড্রিচ । অনেকটা বিতর্কিতভাবে শুধু বিশ্বকাপে ক্রোয়েশিয়ার সাফল্যে আগেরবার ফিফার বর্ষসেরা পুরস্কার পেয়ে যান তিনি । এবার মড্রিচ নেই সেরা দশে ।

এছাড়াও নেই ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার । ইনজুরির কারণে মৌসুমের মাঝপথে নেইমার ছিটকে যান লীগ থেকে । একই কারণে ব্রাজিলের হয়ে খেলতে পারেন নি কোপা আমেরিকাতেও । ফলে জায়গা হয় নি নেইমারের সেরা দশে ।

ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা কিলিয়ান এমবাপ্পে আছেন সেরা দশে । পিএসজির হয়ে লীগ শিরোপা জিতেছেন তিনি । হয়েছেন লীগ ওয়ানের সেরা গোলদাতা আর খেলোয়াড় । ফলে তিনি আছেন বিশ্বসেরা ফুটবলার হবার দৌড়ে ।

সেরা দশে থাকা অন্যরা হচ্ছেন – ফ্রাঙ্কি ডি জং, ম্যাথিয়াস ডি লিট, ইডেন হ্যাজার্ড, হ্যারি কেইন, ও ভার্জিল ভ্যান ডাইক।

সেরা নারী ফুটবলারদের তালিকায় আছেন- লুসি ব্রোঞ্জ (ইংল্যান্ড), জুলি এর্তজ (ইউএসএ), ক্যারোলিন গ্রাহাম হানসেন (নরওয়ে), স্যাম কের (অস্ট্রেলিয়া), অ্যালেক্স মরগান (ইউএসএ), এলেন হোয়াইট (ইংল্যান্ড), অ্যাডা হেগেরবার্গ (নরওয়ে), অ্যামান্দাইন হেনরি (ফ্রান্স), রোজ লাভেলে (ইউএসএ), ভিভিয়ানে মিয়েডেমা (নেদারল্যান্ডস), মেগান র‍্যাপিনোয়ে (ইউএসএ), ওয়েন্দি রেনার্ড (ফ্রান্স)।

বর্ষসেরা ১০ কোচের তালিকায় আছেন- জামেল বেলমাদি (আলজেরিয়া), দিদিয়ের দেশম (ফ্রান্স), মার্সেলো গায়ার্দো (রিভার প্লেট), রিকার্দো গারেসা (পেরু), পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি), ইয়ুর্গেন ক্লপ (লিভারপুল), মাওরিসিও পচেত্তিনো (টটেনহ্যাম), ফের্নান্দো সান্তোস (পর্তুগাল), এরিক টেন হ্যাগ (আয়াক্স) ও তিতে (ব্রাজিল)।

২০১৮ সালের জুলাই থেকে ২০১৯ সালের ১৯ জুলাই পর্যন্ত ফুটবলারদের পারফরম্যান্সের ভিত্তিতে এই তালিকা তৈরি করেছেন ফুটবল বিশেষজ্ঞদের বিশেষ প্যানেল। এখান থেকে সেরা তিন বেছে নিতে ভোটগ্রহণ শুরু হচ্ছে এখন থেকেই। ক্রীড়া সাংবাদিক, জাতীয় দলের কোচ এবং অধিনায়কদের পাশাপাশি ভোট দিতে পারবেন সমর্থকরাও।

আগামী ২৩ সেপ্টেম্বর তিন বর্ষসেরা- সেরা কোচ, সেরা পুরুষ ফুটবলার ও সেরা নারী ফুটবলারের নাম ঘোষণা করা হবে।

আহাস/ক্রী/০০২