Download WordPress Themes, Happy Birthday Wishes

এসএ গেমসের ক্যাম্পে ডেঙ্গুর হানা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী ডিসেম্বরে নেপালে অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ক্রীড়া আসর ‘এসএ গেমস’ । আসন্ন আসরকে সামনে রেখে চলছে বাংলাদেশের ক্রীড়াবিদদের অনুশীলন আর প্রস্তুতি ক্যাম্প । তবে সেই ক্যাম্পে এখন হানা দিয়েছে ডেঙ্গু । যাতে কমপক্ষে পাঁচজন খেলোয়াড় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হবার খবর পাওয়া গেছে ।

এই মুহূর্তে সারা দেশেই চলছে ডেঙ্গু জ্বরের প্রকোপ । অতীতের সব রেকর্ড ছাড়িয়ে এই রোগ নিতে চলেছে মহামারীর আকার । প্রতিদিনই শত শত রোগী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছে কিংবা ভর্তি হচ্ছে হাসপাতালে । স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, দেশের ৬০ জেলায় ছড়িয়ে পড়া ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা ১৫ হাজারের বেশী ।

মশাবাহিত এই রোগ এখন ক্রীড়াঙ্গনকেও আক্রান্ত করেছে । এসএ গেমসের জন্য বাংলাদেশের ক্রীড়াবিদদের প্রস্তুতি ক্যাম্প অবস্থান করা এ পর্যন্ত ১০ জন নারী ক্রীড়াবীদের জ্বর হওয়ায় তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে তিন জনের ডেঙ্গু ধরা পড়েছে। বাকি মেয়েদের মেডিকেল পরীক্ষা করা হয়েছে। রিপোর্ট হাতে আসলে বলা যাবে তাদের কি অবস্থা।

ধানমন্ডির সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সের আবাসিক ক্যাম্পে মশা নিধনে পর্যাপ্ত ব্যবস্থা ছিল না বলে অভিযোগ ক্রীড়াবিদদের। নতুন করে যেন আক্রান্তের সংখ্যা না বাড়ে সেজন্য বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনকে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়েছে ক্রীড়া ফেডারেশনগুলো।

হাসপাতালের বিছানায় জ্বরে আক্রান্ত মহিলা কাবাডি খেলোয়াড় মুসলিমা খাতুন। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে তিনি এখন বাংলাদেশ মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন। রাজধানীর আরো কয়েকটি হাসপাতালে ভর্তি আছেন বৃষ্টি, হাবিবা, সুমাইয়া ও আসমা। এরা সবাই ডিসেম্বরে নেপালে অনুষ্ঠিতব্য সাউথ এশিয়ান গেমসে কাবাডি খেলোয়াড়।

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের চিকিৎসক ডা. সফিকুর রহমান বলেছেন, ‘ধানমন্ডি মহিলা ক্রীড়া কমপ্লেক্সেই সমস্যাটা বেশি দেখা যাচ্ছে। আমরা চেষ্টা করছি, পরিস্থিতি সামাল দিতে। কোনো ঝুঁকি নিতে চাই না। তাই কারো জ্বর হলেই তাকে যথাযথ চিকিৎসা দেয়া হচ্ছে।’

এস এ গেমসের জন্য বর্তমানে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, ধানমন্ডি সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্স ও মিরপুর ক্রীড়াপল্লীর আবাসিক ক্যাম্পে আছেন ৬৬৬ জন ক্রীড়াবিদ।

আহাস/ক্রী/০০৮