Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারতের বিপক্ষে আইসিসি’র কঠোর ব্যবস্থা , লাভবান বাংলাদেশ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান আইসিসি ওয়ানডে বিশ্বকাপের মাঝেই আলোচনার তুঙ্গে ২০২৩ সালে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ক্রিকেট । যার আয়োজক হিসেবে নির্ধারিত ছিল ভারত । কিন্তু বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ‘আইসিসি’র সাথে বিবাদে জড়িয়ে সেই অধিকার হারাতে চলেছে ভারত । আর ভারতের কাছ থেকে আগামী ওয়ানডে বিশ্বকাপের অধিকার কেঁড়ে নিয়ে দেয়া হতে পাড়ে বাংলাদেশকে – এমনটাই ইঙ্গিত দিয়েছেন আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন।

আইসিসি’র সাথে ভারতের মুল ঝামেলা ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপ নিয়ে । সেই আসরে রাজস্ব বাবদ স্বাগতিক ভারতের কাছে ২৩ মিলিয়ন ডলার পায় আইসিসি । তিন বছর পেরিয়ে গেলেও যা এখনও পায় নি ক্রিকেটের বিশ্ব সংস্থা ।

চলতি বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন জানিয়েছিলেন , ‘ নির্দিষ্ট সময়ের মধ্যে ভারত আইসিসির পাওনা পরিশোধ করতে ব্যর্থ হলে ২০২৩ সালের বিশ্বকাপের ভেন্যু সরিয়ে নেয়া হবে অন্য দেশে। ‘

এবার রিচার্ডসন আরও পরিস্কার করে জানিয়েছেন , ‘ ‘হ্যাঁ আমরা এখনো আগের অবস্থায় আছি। আশা করছি বিসিসিআই দ্রুত সমাধান করবে। আর যদি জটিলতা সৃষ্টি হয় সেক্ষেত্রে বাংলাদেশে পরবর্তী বিশ্বকাপ আয়োজনের ব্যাপারটা বিবেচনা করবে আইসিসি।’

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই’র তরফ থেকে জটিলতার সমাধানে কোন উদ্যোগ নেয়া হয় নি । তাই শেষ পর্যন্ত যদি বিসিসিআইয়ের সাথে আইসিসি আর্থিক লেনদেন সমঝোতা না হয়। সেক্ষেত্রে পরবর্তী বিশ্বকাপ বাংলাদেশে আয়োজনের কথা ভাবছে আইসিসি।

আহাস/ক্রী/০০৫