Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বরেকর্ড গড়েও দলকে জেতাতে পারলেন না সাকিব

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

শেষ হয়েছে বাংলাদেশের বিশ্বকাপ ক্রিকেট মিশন । পাকিস্তানের কাছে ৮৯ রানের বড় ব্যবধানে হেরে আসরে সপ্তম স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হল টাইগারদের । অন্যদিকে বাংলাদেশকে হারিয়েও সেমি ফাইনালে উঠতে না পারা পাকিস্তান পাচ্ছে পঞ্চম স্থান । পাকিস্তানের সমান ১১ পয়েন্ট নিয়েও নেট রান রেটে চারে থেকে সেমিতে উঠে গেছে নিউজিল্যান্ড ।

শুক্রবার লর্ডসে পাকিস্তান শুরুতে ব্যাট করে ৫০ ওভারে ৯ উইকেটে তোলে ৩১৫ রান । জবাবে বাংলাদেশ ২২১ রানে অল আউট হয়েছে ৪৪.১ ওভারে ।

বাংলাদেশের হয়ে আজকেও সবচেয়ে বেশী রান করেছেন সাকিব আল হাসান । হাফ সেঞ্চুরি তুলে নিয়ে করেছেন ৬৪ রান । সেই সাথে বিশ্বকাপে পেরিয়েছেন ৬০০ রানের ম্যাজিক ফিগার । বিশ্বকাপের চলতি আসরে সাকিবের নামের পাশে এখন ৬০৬ রান ।

মোট রানের হিসেবে সাকিবের চেয়ে এক বিশ্বকাপ আসরে রান বেশী আছে কেবল শচিন টেন্ডুলকার আর ম্যাথিউ হেইডেনের । শচিন ২০০৩ বিশ্বকাপে ১১ ম্যাচ খেলে করেছিলেন ৬৭৩ রান। ১টি সেঞ্চুরির সঙ্গে ৬টি হাফ সেঞ্চুরি ছিল শচিনের। গড় ছিল ৬১.১৮ করে।

আর ২০০৭ বিশ্বকাপে ১১ ম্যাচে ১০ ইনিংস ব্যাট করে অস্ট্রেলিয়ার হেইডেন করেন ৬৫৯ রান। ৩টি সেঞ্চুরির সঙ্গে ছিল ১টি হাফ সেঞ্চুরি। গড় ৭৩.২২ করে।

কিন্তু নয় ম্যাচ খেলে সাকিবের ব্যাটিং গড় তাদের চেয়ে বেশী ৮৬.৫৭ । অর্থাৎ কম ম্যাচ খেলে বেশী রান আর গড়ের বিশ্বরেকর্ড এখন সাকিবের । সেই সাথে এবারের বিশ্বকাপে ১১ উইকেট নিয়ে সবাইকে ছাড়িয়ে গেছেন সাকিব অল রাউন্ড পারফর্মেন্সে ।

পাকিস্তানের হয়ে প্রথমবারের মত পাঁচ উইকেট নিয়েছেন শাহিন শাহ আফ্রিদি ।

ম্যাচের শুরুতে পাকিস্তানের ইনিংসে ১০০ রান করেন ইমাম উল হক । ৯৬ রানে আউট হয়েছেন বাবর আজম । তিনি এক বিশ্বকাপে গড়েছেন পাকিস্তানের পক্ষে সবচেয়ে বেশী রানের রেকর্ড ।

প্রথম বাংলাদেশী হিসেবে টানা দুই ম্যাচে পাঁচ উইকেট নিয়ে নতুন ইতিহাস গড়েছেন মোস্তাফিজুর রহমান ।

শেষ পর্যন্ত ৯ ম্যাচে সাত পয়েন্ট নিয়ে সাতে থেকে বিশ্বকাপ শেষ করল বাংলাদেশ । বাংলাদেশের নীচে আছে ওয়েস্ট ইন্ডিজ , দক্ষিণ আফ্রিকা আর আফগানিস্তান । বাংলাদেশের ঠিক আগেই আছে শ্রীলংকা ।

আহাস/ক্রী/০০১