Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বকাপেই নিষিদ্ধ হচ্ছেন কোহলি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

অস্ট্রেলিয়ার পর চলমান আইসিসি বিশ্বকাপের দ্বিতীয় দল হিসেবে সেমি ফাইনালে পা রেখেছে ভারত । আসরের দুইবারের চ্যাম্পিয়নরা মঙ্গলবার বাংলাদেশকে হারিয়ে নিয়ে জায়গা করে নিয়েছ্যে শেষ চারে । তবে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে আম্পায়ারের সাথে তর্কে জড়িয়ে এখন নিষেধাজ্ঞার শংকায় আছেন ভারতীয় সেনাপতি বিরাট কোহলি ।

ইতোমধ্যেই আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে আম্পায়ারের সাথে তর্কে জড়িয়ে ম্যাচ ফি’র পঁচিশ শতাংশ জরিমানা দিয়েছেন বিরাট কোহলি । কিন্তু তাতেও তার বোধোদয় হয় নি । বাংলাদেশের বিপক্ষেও তিনি জড়িয়েছেন আম্পায়ারের সাথে তর্কে । একই অপরাধ দ্বিতীয়বার করায় এবার আরও কঠিন শাস্তির মুখে পড়তে চলেছেন কোহলি ।

বাংলাদেশের বিপক্ষে মোহাম্মদ শামির বলে সৌম্য সরকারের লেগ বিফোরের আবেদন মাঠ আম্পায়ার ইরাসমাস বাতিল করে দেন। এরপর কোহলির নেয়া রিভিউ আপিল খারিজ করে দেন আলিম দার। তখনই ইরাসমাসের সঙ্গে বিতর্কে জড়ান ভারত অধিনায়ক।

আইসিসির সংবিধান অনুযায়ী, সংস্থাটির ধারা-১ ভঙ্গ করার দায়ে একজন ক্রিকেটারকে ম্যাচ ফি’র সর্বোচ্চ ৫০ শতাংশ জরিমানা করা হয়। দেয়া হয় সর্বোচ্চ একটি বা দুটি ডি মেরিট পয়েন্ট। কোনও ক্রিকেটার যদি ২ বছরের মধ্যে ৪টি ডি মেরিট পয়েন্ট পেয়ে যান তবে তাকে এক ম্যাচ নিষিদ্ধ করা হয়।

সেদিক থেকে বিরাট কোহলি এরইমধ্যে দুটি ডি মেরিট পয়েন্ট পেয়েছেন। বাংলাদেশ ম্যাচ থেকেও যদি দুটি ডি মেরিট পান তবে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে সাইড বেঞ্চেই বসে থাকতে হবে ভারত অধিনায়ককে।

আহাস/ক্রী/০০৬