Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশের জন্যই বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড !

ক্রীড়াালোক প্রতিবেদকঃ

অবসান হয়েছে ইংল্যান্ডের প্রায় চার যুগের অপেক্ষার । রবিবার লর্ডসে অনুষ্ঠিত ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মত একদিনের বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা জিতেছে ইংল্যান্ড ।

ইংল্যান্ডকে বিশ্বকাপ জিতিয়ে এখন মহানায়ক অধিনায়ক ইয়ান মরগান । যিনি বিশ্বকাপ জয়ের পর জানিয়েছেন এই সাফল্যের মুল রহস্য । তার মতে , ২০১৫ সালের বিশ্বকাপ ব্যর্থতাকে শক্তিতে পরিনত করেই আজ তারা বিশ্বচ্যাম্পিয়ন ।

২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়েছিল ইংল্যান্ড। একে তো বাংলাদেশের কাছে হার এরপর আবার গ্রুপ পর্ব থেকে বিদায়। সেই মানসিকভাবে ভেঙ্গে পড়া ইংল্যান্ডের ক্রিকেটারদের ঘুরে দাঁড়াবার শপথ তখন থেকেই ।

বাংলাদেশের কাছে সেই হারের স্মৃতি মনে করে মরাগান জানান , ‘ ‘আমরা চার বছর আগে বিশ্বকাপ থেকে খালি হাতে ফিরে এসেছিলাম। সেই হার ও ব্যর্থতার পর থেকেই আমাদের চেষ্টা শুরু হয়। সাফল্যের সিঁড়ি বেয়ে ওপরে ওঠার সম্ভাব্য সব রকম পরিকল্পনা নেয়া হয়। আমরা নিজেদের উন্নত করার সম্ভাব্য সব চেষ্টাই করেছি। তারই পুরস্কার এ বিশ্বকাপ বিজয়।’

এতেই বোঝা যায় ২০১৫ সালে বিশ্বকাপ থেকে শূন্য হাতে ফেরার পর ‘শোককে শক্তি’তে পরিণত করেছে ইংলিশরা। ক্রিকেটারদের মানসিকতা, শরীরি অভিব্যক্তি, ব্যাটিং স্টাইল আর বোলিং ও ফিল্ডিংয়ে আমূল পরিবর্তন আনার কাজটিও হয়েছে প্রচুর। আর তাই তো বলার অপেক্ষা রাখেনা ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে ভূমিকা আছে বাংলাদেশেরও। কারণ টাইগাররা সেই হার উপহার না দিলে যে এতটা পরিণত হয়ে উঠত না ইংল্যান্ড।

আহাস/ক্রী/০০৮