Download WordPress Themes, Happy Birthday Wishes

সাকিব আর মাহামুদুল্লাহদের বাদ দিয়েই শ্রীলংকা সফরে যাচ্ছে বাংলাদেশ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

দারুণ শুরুর পরেও হতাশার মধ্য দিয়ে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের মিশন শেষ করে দেশে ফিরেছে বাংলাদেশ । যাওয়ার আগে বিশ্বকাপে বাংলাদেশের টার্গেট ছিল সেমিতে খেলা । পরবর্তী সমপ্যে পঞ্চম স্থান পেলেও সন্তুষ্টির কথা বলা হয়েছে । কিন্তু তার কিছুই হয় নি । বরং দশ দলের মধ্যে অষ্টম হয়ে একরাশ হতাশা নিয়ে বিশ্বকাপ মিশন শেষ হয়েছে বাংলাদেশের ।

বিশ্বকাপের পর বাংলাদেশ দল আপাতত বিশ্রামে থাকছে কিছুদিন । এরপর আগামী ২৩ জুলাই টাইগাররা রওয়ানা দিচ্ছে শ্রীলঙ্কার উদ্দেশ্যে । যেখানে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মোকাবেলা হবে টাইগারদের সাথে স্বাগতিক শ্রীলংকা দলের ।

গত ২১ এপ্রিল রোববার ইস্টার সানডে চলাকালে গির্জা ও বিলাসবহুল হোটেলে ভয়াবহ সিরিজ বোমা হামলায় এখন শ্রীলংকা সফরে আতংকিত সবাই । তার উপর সর্বশেষ নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দল একটুর জন্য বেঁচে গেছে সন্ত্রাসী হামলা থেকে । ফলে শ্রীলংকা সফরে নিরাপত্তা নিয়ে বেশ সন্দিহান ছিল বাংলাদেশের ক্রিকেট বোর্ড ‘বিসিবি’ ।

কিন্তু শ্রীলঙ্কার তরফ থেকে বাংলাদেশ দলকে ‘ভিআইপি’ নিরাপত্তা দেবার আশ্বাস দেয়া হয়েছে । ফলে সোমবার (৮ জুলাই) বিসিবি নিশ্চিত করেছে বাংলাদেশের শ্রীলংকা সফর ।

এই সফরে বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন মাশরাফি বিন মুর্তজা । বিশ্বকাপে ভরাডুবির পর ধারণা করা হয়েছিল , ওয়ানডে দলের নেতৃত্ব ছাড়বেন মাশরাফি । বিশ্বকাপে যাওয়ার আগে মাশরাফি নিজেও এমন আভাস দিয়েছিলেন । কিন্তু বাসতবে সেটা হচ্ছে না । ফলে শ্রীলংকা সফরে নেতা থাকছেন ম্যাশই ।

কিন্তু এই সফরে বাংলাদেশের হয়ে খেলছেন না সাকিব আল হাসান । বিশ্বকাপে দারুণ পারফর্ম করা সাকিব দলের সাথে দেশে ফেরেন নি । স্ত্রী-সন্তানকে নিয়ে অবসর সময় কাটানোর জন্যই ইংল্যান্ড থেকে গেছেন তিনি । বিসিবি’র কাছে আনুষ্ঠানিকভাবে ছুটি চেয়েছেন শ্রীলংকা সফরের জন্য ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছেন, গত বছরের মতো এবারো হজে যাওয়ার চিন্তা করছেন সাকিব। এ কারণেই বিসিবির কাছে তিনি ছুটি চেয়েছেন।

বিদেশি মিডিয়াকে নান্নু বলেছেন, সাকিব বিরতিহীনভাবে ক্রিকেট খেলতে খেলতে অনেকটাই ক্লান্ত। সম্ভবত এ জন্যই সে বিশ্রামের আবেদন করেছে। আমি যতদূর জানি, সে এবারো হজে যাওয়ার চিন্তাভাবনা করছে; কিন্তু আমরা এখনো তার বিশ্রামের বিষয়ে কোনো সিদ্ধান্ত নিইনি।

শুধু সাকিবই নন! শ্রীলংকা সিরিজে পাওয়া যাবে না লিটন দাস ও মাহমুদউল্লাহ রিয়াদকে।

এ প্রসঙ্গে প্রধান নির্বাচক বলেছেন, ২৮ জুলাই বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছে লিটন। তাই আমরা ভেবেই নিয়েছি যে, এই সিরিজে সে থাকবে না। অন্যদিকে মাহমুদউল্লাহর ব্যাপারে আমাদের সিদ্ধান্ত নেয়া বাকি আছে। কেননা সে এখনো ইনজুরিমুক্ত নয়। তার মেডিকেল রিপোর্ট আসার পর তাকে নিয়ে সিদ্ধান্ত নিতে পারব আমরা।

আগামী ২৩ জুলাই শ্রীলঙ্কার উদ্দেশ্যে রওয়ানা দেবে বাংলাদেশ দল । সেখানে ২৬,২৮ আর ৩১ জুলাই তিনটি একদিনের ম্যাচ খেলবে বাংলাদেশ । তিনটি ম্যাচই হবে কলম্বোর আর.প্রেমাদাসা স্টেডিয়ামে ।

শ্রীলংকা সফরের সম্ভাব্য স্কোয়াডঃ তামিম ইকবাল, সৌম্য সরকার,সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন , মাহমুদুল্লাহ রিয়াদ ,ইমরুল কায়েস, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান।

আহাস/ক্রী/০০২