Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারতকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের শীর্ষে বাংলাদেশ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইংল্যান্ডের মাটিতে চলমান ত্রিদেশীয় সিরিজের ম্যাচে ভারতের অনূর্ধ্ব-১৯ দলকে হারিয়েছে বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দল । ম্যাচটি বাংলাদেশ জিতেছে ২ উইকেটের ব্যবধানে । দুই দলের আগের মোকাবেলায় বাংলাদেশ হেরেছিল ভারতের কাছে । এবার সেই হারের প্রতিশোধ নেয়ার সাথে সাথে পয়েন্ট টেবিলের শীর্ষেও উঠে গেছে টাইগার যুবারা ।

বুধবার বিলারিকেতে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় বাংলাদেশ। বৃষ্টির কারণে ৩৬ ওভারে নেমে আসা ম্যাচে ৫ উইকেটে ২২১ রানের বড় সংগ্রহ দাঁড় করায় ভারত। কিন্তু বাংলাদেশের ব্যাটিংয়ের মাঝপথে আবারও নামে বৃষ্টি । ফলে নতুন করে টার্গেট দাড়ায় বাংলাদেশের সামনে ৩২ ওভারে ২১৮ রান। যা বাংলাদেশ আট উইকেট হারিয়ে তিন বল বাকি থাকতে পেরিয়ে যায় ।

জয়ের লক্ষ্যে ২০তম ওভারে ১২০ রানেই ৫ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। সেখান থেকে এক প্রান্ত আগলে ধরে কঠিন পথকে পাড়ি দিয়ে ৩ বল হাতে রেখে বাংলাদেশকে জয়ের বন্দরে পৌঁছে দেন অধিনায়ক আকবর। ৩৬ বলে অপরাজিত ৪৯ রান করেন তিনি।

টপ অর্ডারের ব্যর্থতার মধ্যেও ওপেনার পারভেজ হোসেন ইমন ৬টি চার ও ১টি ছক্কায় ৪৫ বলে ৫১ রানের দায়িত্বশীল ইনিংস খেলেন।

শেষের দিকে শামিম হাসান ১৯ বলে ২২ আর মৃত্যুঞ্জয় চৌধুরী ১৪ বলে ১৬ রান করলে বাংলাদেশ পেয়ে যায় নাটকীয় জয় ।

লোয়ার-অর্ডারের শামিম হোসেন ও মৃত্যুঞ্জয়কে নিয়ে লড়াই করার চেষ্টা করেন আকবর। ষষ্ঠ উইকেটে শামিমের সঙ্গে ৪৩ ও সপ্তম উইকেটে মৃত্যুঞ্জয়কে নিয়ে ২৫ রান যোগ করে দলের জয়ের আশা তৈরি করেন আকবর।

তবে দলীয় ২০১ রানের মধ্যে শামিম-মৃত্যুঞ্জয় ও নয় নম্বরে নামা রাকিবুল হাসান ফিরে গেলে ম্যাচ নিয়ে চিন্তায় পড়ে যায় বাংলাদেশ। কারণ হাতে ২ উইকেট নিয়ে শেষ ৯ বলে ১৭ রান দরকার পড়ে বাংলাদেশের।

কিন্তু ৩১তম ওভারের শেষ দুই বলে একটি করে ছক্কা-চার হাকিয়ে শেষ ওভারে জয়ের সমীকরণ ৭ এ নামিয়ে আনেন আকবর।

আর শেষ ওভারের তৃতীয় বলে চার মেরে বাংলাদেশকে দারুণ এক জয় এনে দেন আকবর। ৫টি চার ও ২টি ছক্কায় ৩৬ বলে অপরাজিত ৪৯ রান করেন বাংলাদেশের যুবরাদের দলপতি।

ভারতের হয়ে সুশান্ত মিশ্রা তিন উইকেট নেন । দুইটি করে উইকেট পেয়েছেন পূর্ণাগ ত্যাগি আর রবি বিষ্ণয়ী ।

এর আগে ভারতের হয়ে ৭০ রান করেন ধ্রুব জুরেল ।

বাংলাদেশের হয়ে শরিফুল ইসলাম দুইটি উইকেট নেন । ম্যাচের সেয়া হয়েছেন অধিনায়ক আকবর ।

র এই জয়ে ৫ খেলায় ৩ জয়, ১টি করে হার ও পরিত্যক্ত ম্যাচের কারণে ৭ পয়েন্ট নিয়ে এককভাবে টেবিলের শীর্ষে উঠল বাংলাদেশ। আর বাংলাদেশের কাছে হেরে টেবিলের দ্বিতীয় স্থানে নেমে গেল ভারত। স্বাগতিক ইংল্যান্ড চার ম্যাচে দুই পয়েন্ট নিয়ে আছে সবার নীচে ।

আহাস/ক্রী/০০৫