Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বরেকর্ড গড়লেন উইলিয়ামসন

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড আর স্বাগতিক ইংল্যান্ড । লর্ডসে চলমান ম্যাচের শুরুতে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে নিউজিল্যান্ড তুলেছে আট উইকেটে ২৪১ রান । অর্থাৎ ইংল্যান্ডকে প্রথমবারের মত বিশ্বকাপ জিততে করতে হবে ২৪২ রান ।

টস জিতে ব্যাট করতে নামা নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৫৫ রান করেছেন ওপেনার হেনরি নিকোলস । আর ৩০ রান আসে অধিনায়ক কেইন উইলিয়ামসনের ব্যাট থেকে ।

দ্বিতীয় উইকেটে নিকোলস আর উইলিয়ামসন যোগ করেন ৭৪  রান ।

৩০ রানের ইনিংস খেলার পথে বিশ্বকাপে নতুন রেকর্ড গড়েছেন উইলিয়ামসন । তিনি এখন এক বিশ্বকাপে অধিনায়কদের মধ্যে সবচেয়ে বেশী রানের মালিক । এই ক্ষেত্রে তিনি ছাড়িয়ে গেছেন শ্রীলংকার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনেকে ।

২০০৭ সালের বিশ্বকাপে তখনকার শ্রীলংকার অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে ১১ ইনিংসে করেছিলেন ৫৪৮ রান। আর উইলিয়ামসন এবার তাকে ছাড়িয়ে ১০ ম্যাচের ৯ ইনিংসে ৫৭৮ রান করেছেন । এর আগে এক বিশ্বকাপে অধিনায়ক হিসেবে আর কেউই এতো রান করতে পারেনি।

এই তালিকায় তৃতীয় অবস্থানে আছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। ২০০৭ সালের বিশ্বকাপেই ১১ ম্যাচের ৯ ইনিংসে ব্যাটিং করে তিনি করেন ৫৩৯ রান। সেবার তার নেতৃত্বে বিশ্বকাপের চ্যাম্পিয়নও হয় অস্ট্রেলিয়া।

নিউজিল্যান্ডের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৪৭ রান করেছেন টম ল্যাথাম ।

ইংল্যান্ডের হয়ে ক্রিস ওকস আর লিয়াম প্লাংকেট নিয়েছেন তিনটি করে উইকেট ।

আহাস/ক্রী/০০৮