Download WordPress Themes, Happy Birthday Wishes

ফাইনালের ‘ওভার থ্রো’ কান্ড নিয়ে মুখ খুললো আইসিসি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বিশ্বকাপ ফাইনালের বিতর্ক যেন থামতেই চাইছে না। গত রবিবার লর্ডসে অনুষ্ঠিত দ্বাদশ বিশ্বকাপ ফাইনাল , একই সঙ্গে সবচেয়ে রুদ্ধশ্বাস হওয়ার পাশাপাশি সবচেয়ে ‘বিতর্কিত’ বলেও চর্চিত হচ্ছে। ফাইনালের ২৪ ঘণ্টা পার করেও বাইশ গজে বারেবারে ফিরে আসছে ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড ম্যাচের প্রসঙ্গ।

আম্পায়ারদের দাঁড় করানো হচ্ছে কাঠগড়ায়। একটা ভুল সিদ্ধান্তই ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছে বলে মন্তব্য ক্রীড়াবিশ্বের একাংশের। ট্রেন্ট বোল্টের শেষ ওভারে প্রথম দু’টো বল ডট হওয়ার পরেই ম্যাচের জীবন ফিরিয়ে আনে স্টোকসের দুরন্ত একটি ছয়। কিন্তু শেষ ওভারের চতুর্থ বলেই খেলার মোড় ঘুরে যায় ইংল্য়ান্ডের পক্ষে।

মার্টিন গাপটিল ডিপ মিডউইকেট থেকে ডিরেক্ট থ্রো করেছিলেন স্টোকসকে রান আউট করার জন্য । স্টোকস রানটি পূর্ণ করার জন্য ক্রিজে স্লাইড করে ঢোকেন। এমন সময় তাঁর ব্যাটে লেগে বল চলে যায় বাউন্ডারি লাইনে। স্টোকস সঙ্গে সঙ্গে দু’হাত তুলে জানিয়ে দেন, এটা অনিচ্ছাকৃত ভাবে ঘটে গিয়েছে। তাঁর কোনও হাত নেই এখানে।

এরপর আম্পায়াররা আলোচনা করে ওভারথ্রো-র জন্য চার ও দু’টি শট রান মিলিয়ে ছয় রান যোগ করেন কিউয়ি স্কোরবোর্ডে। আর এই রানের পরেই ম্যাচের গতিপ্রকৃতি পুরো ঘুরে যায়। ইংল্যান্ড তিন বলে দুই রান করে ম্য়াচটি টাই করে। শেষপর্যন্ত খেলা গড়ায় সুপার ওভারে।

আইসিসি-র পাঁচবারের বর্ষসেরা প্রাক্তন আম্পায়ার সাইমন টফেল জানিয়েছিলেন, যে এটা কোনও ভাবেই ৬ রান হতে পারে না। আইসিসি-র নিয়মের ১৯.৮ ধারার উল্লেখ করে তিনি বলেছিলেন, ফিল্ডার বল ছোঁড়ার সময় ব্য়াটসম্য়ান ক্রিজ অতিক্রম করে গেলে একটি মাত্র রানই দেওয়া যায়। গাপটিল বল ছোঁড়ার সময় ইংল্যান্ডের আদিল রশিদ এবং বেন স্টোকস ক্রিজ অতিক্রম করেননি। ফলে একটি মাত্র রান ও ওভারথ্রো-র জন্য় চার রান মিলিয়ে মোট পাঁচ রান দেওয়া উচিত ছিল। টফেল সাফ বলে দেন অনফিল্ড আম্পায়ারদের “পরিস্কার ভুল”ছিল।

আর টফেলের মন্তব্যের পরেই নতুন ঝড় ওঠে ক্রিকেট বিশ্বে । এখন তো অনেক সাবেক ক্রিকেটার আর ক্রীড়া বিশেষজ্ঞ বলছেন , ফাইনালে নিউজিল্যান্ডের জয় কেঁড়ে নেয়া হয়েছে । এমনকি নিউজিল্যান্ডের অধিনায়ক প্রথমে কিছু না বললেও মঙ্গলবার এক সাক্ষাৎকারে বলেছেন , লর্ডসে তাদের বিরুদ্ধে অন্যায় করা হয়েছে ।

তবে এসবের মাঝেই ফাইনাল কান্ড নিয়ে মুখ খুলেছে আইসিসি । ফক্সস্পোর্টসডটকমডটএইউ-তে আইসিসি-র মুখপাত্র জানিয়েছেন, “মাঠে আম্পায়ারদের নেওয়া সিদ্ধান্তের ওপর আমরা কোনও মন্তব্য় করতে পারি না। এটা আমাদের নীতির বিরুদ্ধে।”

আইসিসি’র মন্তব্যে স্পষ্ট , যা হবার সেটা মাঠেই শেষ হয়ে গেছে । এই নিয়ে আইসিসি’র করণীয় আর কিছু নেই ।

আহাস/ক্রী/০০৩