Download WordPress Themes, Happy Birthday Wishes

নিউজিল্যান্ডের বিপক্ষে না খেলেই ফাইনালে ভারত !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান আইসিসি ওয়ানডে বিশ্বকাপের প্রথম সেমি ফাইনালে মুখোমুখি হচ্ছে দুইবারের চ্যাম্পিয়ন ভারত আর গতবারের ফাইনালিস্ট নিউজিল্যান্ড । মঙ্গলবার (৯ জুলাই) ম্যাচটি অনুষ্ঠিত হবে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে । বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় শুরু হবার কথা রয়েছে ম্যাচটি ।

এবারের আসরে ৯ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে লীগ পর্বে শীর্ষে ছিল ভারত । আর নিউজিল্যান্ড সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে উঠেছে সেমিতে । বর্তমান ফর্মের বিচারে নিউজিল্যান্ডের বিপক্ষে স্পষ্ট ফেভারিট ভারত । অর্থাৎ মাঠের লড়াইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের জয়ের সম্ভাবনাই বেশী ।

আবার খেলা না হলেও কিন্তু ফাইনালে উঠে যাওয়ার কথা ভারতেরই ! অর্থাৎ বৃষ্টি বা অন্য কোন কারণে খেলা পরিত্যক্ত হলে ফাইনালে উঠে যাবে ভারত ।

এই বিশ্বকাপে প্রথম ভারত বনাম নিউ জিল্যান্ডের ম্যাচ ভেস্তে গিয়েছিল বৃষ্টির দাপটে। ফলে সে যাত্রায় পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছিল দুই দলের মধ্যে। এবার অবশ্য সেমির জন্য রয়েছে ‘রিজার্ভ ডে’ । অর্থাৎ মঙ্গলবার কোন কারণে খেলা না হলেও সমস্যা নেই । খেলার সুযোগ আছে বুধবার ।

কিন্তু ম্যানচেস্টারের আবহাওয়া অধিদপ্তর আবার জানাচ্ছে দুঃসংবাদ । বৃষ্টি হতে পারে মঙ্গলবার আর বুধবারেও ! তাতে খেলা পণ্ড হয়ে যাবার সম্ভাবনাও উড়িয়ে দেয়া যাচ্ছে না ।

রিজার্ভ ডে-তেও যদি ম্যাচ বৃষ্টির জন্যে বাতিল হয় তা হলে ১৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের এক নম্বরে থাকা ভারত সোজা চলে যাবে ফাইনালে। সেমি ফাইনালে না খেলেই পয়েন্ট টেবিলে চার নম্বরে থাকা নিউজিল্যান্ডকে এবারের মতো বিদায় নিতে হবে বিশ্বকাপ থেকে। এটাই এবারের নিয়ম । একই নিয়ম প্রযোজ্য হবে অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডের মধ্যে দ্বিতীয় সেমিতেও । সেই ম্যাচ বাতিল হলেও পয়েন্টে এগিয়ে থাকায় ফাইনালে চলে যাবে অজিরা ।

ম্যানচেস্টারের আবহাওয়ার পূর্বাভাস বলছে, মঙ্গলবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ম্যাচ শুরুর আগে বাংলাদেশ সময় সকাল ১১টা থেকে ১২টার মধ্যে বৃষ্টি হতে পারে। এরপর কিছু সময়ের জন্য মেঘ সরে যাবে। বাংলাদেশ সময় দুপুর তিনটায় টস হবে। ঠিক এর কিছু পরেই কালো মেঘে ঢাকা থাকতে পারে ওল্ড ট্র্যাফোর্ডের আকাশ। বাংলাদেশ সময় বিকাল সাড়ে চারটায় বৃষ্টি হতে পারে। এরপর বৃষ্টি বাগড়া দিতে পারে সন্ধ্যা ৬টা থেকে ৭টা পর্যন্ত। মেঘে ঢাকা থাকলেও এরপর আর বৃষ্টির সম্ভাবনা থাকছে না।

২০১৯ বিশ্বকাপের নকআউটে বৃষ্টির জন্য নিয়ম:

* ২টি সেমি ফাইনাল ও ফাইনালে থাকছে রিজার্ভ ডে। প্রতি দিনই ১২০ মিনিট পর্যন্ত সময় বাড়ানো যাবে খেলা শেষ করার জন্য। তবে সব ম্যাচেই দুই দলকে অন্তত ২০ ওভার খেলতে হবে।

* কোনো ম্যাচ নির্ধারিত দিনে বৃষ্টি বা খারাপ আবহাওয়ার কারণে শেষ না হলে রিজার্ভ ডে-তে ম্যাচটি হবে। তবে, সেক্ষেত্রে আগের দিন যেখানে শেষ হয়েছে, সেখান থেকে শুরু হবে।

* কোনো ম্যাচ টাই হলে সুপার ওভারের মাধ্যমে নিষ্পত্তি হবে।

* কোনো সেমি ফাইনাল বৃষ্টির জন্য পরিত্যক্ত হলে গ্রুপ লিগে যে দলের পয়েন্ট বেশি ছিল, তারা ফাইনালে চলে যাবে। এই নিয়মে ভারত-নিউ জিল্যান্ড সেমি ফাইনাল পরিত্যক্ত হলে ফাইনালে চলে যাবে ভারত। অন্যদিকে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচ ভেস্তে গেলে ফাইনালে যাবে অস্ট্রেলিয়া।

আহাস/ক্রী/০০১